[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



টিভি ক্যামেরায় ভুল উত্তর, উচ্চমাধ্যমিকের ফল বাতিল


প্রকাশিত: June 6, 2016 , 6:50 pm | বিভাগ: ক্যাম্পাস,ফরেন ক্যাম্পাস


india

ইন্টারন্যাশনাল লাইভ: টিভি ক্যামেরার সামনে ভুল উত্তর দেয়াটা যেন কাল হলো ভারতের বিহার অঙ্গরাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষায় শীর্ষস্থান দখলকারী সেই দুই শিক্ষার্থীর। গণদাবির মুখে তাদের ফল বাতিল করেছে বিহার শিক্ষা বোর্ড।

সম্প্রতি বিহার বোর্ডের উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পর কলা এবং বিজ্ঞান অনুষদের দুই শিক্ষার্থীকে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি একটি স্বাক্ষাৎকার নেয়।

দুই সপ্তাহ আগে এইচএসসির ফল প্রকাশের পর বিহার অঙ্গরাজ্যের সেরা দশ মেধাবীকে বেশ কিছু প্রশ্ন করেছিল স্থানীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভি। শিক্ষার্থীরা রীতিমতো ভুল উত্তর দিয়ে দেশটিতে সমালোচনার ঝড় তোলে। এরপর বিহার শিক্ষাবোর্ড সমালোচনার মুখে তাদের ফল বাতিলের ঘোষণা দিয়েছে।

ওই সময় এইচএসসিতে কলা অনুষদ থেকে শীর্ষস্থান দখলকারী বিহারের রুবি রায়কে প্রশ্ন করা হয়েছিল, রাষ্ট্রবিজ্ঞানে কী পড়ানো হয়? রুবি রায় বলেন, ‘এতে রান্না শেখানো হয়’।

বিজ্ঞান অনুষদ থেকে বিহারে শীর্ষস্থান অধিকারী আরেক শিক্ষার্থীর কাছে জানতে চায়া হয় পানি এবং এর সংকেত H2O’র মধ্যে সম্পর্ক কী? ওই শিক্ষার্থীও এর উত্তর দিতে পারেননি।

তবে, এর আগে ফল বাতিল করা হলে বিজ্ঞান বিভাগের শীর্ষস্থান অর্জনকারী সৌরভ শ্রেষ্ঠ আত্মহত্যার হুমকি দেন।

শুক্রবার বিহার শিক্ষা বোর্ড ওই শিক্ষার্থীদের মৌখিক এবং লিখিত পরীক্ষার আয়োজন করে। পরীক্ষার সময় সৌরভকে আবারো ক্যালকুলাসর একটি ফর্মুলা সম্পর্কে জিজ্ঞাসা করায় সবার সামনেই আত্মহত্যার হুমকি দেয়। কিন্তু তারপরও ওই শিক্ষার্থীদের ফল বাতিল করা হয়।

 

ঢাকা //০৬ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফআর