[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বদলে যাচ্ছে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা পদ্ধতি


প্রকাশিত: June 13, 2016 , 4:25 pm | বিভাগ: আপডেট,এক্সাম,মেডিকেল কলেজ


admission

লাইভ প্রতিবেদক: মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আসছে। আগের বছরগুলোতে মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা একই প্রশ্নপত্রে একই দিন একই সময়ে নেয়া হলেও চলতি বছর এই পরীক্ষা পৃথকভাবে অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
আগামী ১৯ জুন সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার পৃথক দিনক্ষণ নির্ধারণসহ বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের শীর্ষ কর্মকর্তারা জানান, প্রতি বছর ভর্তি পরীক্ষার আগে ও পরে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে নানা তর্ক-বিতর্ক, আলোচনা-সমালোচনা, ভর্তির সুযোগবঞ্চিত শিক্ষার্থীদের রাজপথে বিক্ষোভ, মানববন্ধন এমনকি আমরণ অনশন কর্মসূচি পালনের ফলে স্বাস্থ্য মন্ত্রণালয়কে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়।

এ অবস্থা থেকে রেহাই পেতে চায় স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর। আগাম সতর্কতা হিসেবে বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের ভিসি, ডিন, প্রিন্সিপাল ও চিকিৎসক নেতাদের সঙ্গে আলোচনা চলছে। গণমাধ্যমকর্মীদের মতামতও নেয়া হবে।
স্বাস্থ্য অধিদফতর থেকে প্রকাশিত বার্ষিক হেলথ বুলেটিন-২০১৫ অনুসারে বর্তমানে দেশে মোট মেডিকেল কলেজের সংখ্যা ১০০টি। এর মধ্যে সরকারিভাবে ৩৬টি (৩০টি স্বাস্থ্য অধিদফতর ও ৬টি বাংলাদেশ আর্মড ফোর্সেস দ্বারা পরিচালিত) ও ৬৪টি বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত হয়। এখানে মোট আসন সংখ্যা ৯ হাজার ৬৭৯ (সরকারি ৩ হাজার ৭২৯ ও বেসরকারি ৫ হাজার ৯৫০)।

অন্যদিকে সরকারি ৯টি (১টি ডেন্টাল কলেজ ও ৮টি ইউনিট) ও ২৪টি বেসরকারিসহ মোট ডেন্টাল কলেজ/ইউনিটের সংখ্যা ৩৩টি। সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে আসন সংখ্যা যথাক্রমে ৫১৭ ও ১ হাজার ৩১৫।

 

ঢাকা //১৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এফআর