[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



কথার ছন্দে ঘুরে আসা যাক সাহিত্যের রাজ্যে


প্রকাশিত: June 20, 2016 , 10:44 am | বিভাগ: আপডেট,স্টাডি


asif-simul

আসিফ হাসান শিমুল : প্রিলির বাংলা সাহিত্য মনে আছে কিনা একটু দেখে নেই। আমি একটু আলসে প্রকৃতির ভ্রমণে যাইতে মন টানে না, তাই বলে কিন্তু সঞ্জিব চট্টপাধ্যায় মোটেই না কারণ বাংলা সাহিত্যের প্রথম ভ্রমণ কাহিনি “পালামৌ” ঠিকই লিখেছেন আমাদের প্যারা দিতে। বেগম সুফিয়া কামাল যখন লিখলেন “সোভিয়েতের দিন গুলি” তখন সৈয়দ আলি আহসান বললেন ও “প্রেম যেখানে সর্বস্ব “। জসীম উদ্দিন যখন মুহম্মদ আব্দুল হাইকে বললেন ” চলে মুসাফির, যে দেশে মানুষ বড়” ঘুরে আসি তখন আব্দুল হাই বললেন আগে আমার মত ” বিলাতে সাড়ে সাতশ দিন” কাটান পরে চিন্তা করব।

উনাদের তর্কে বিতর্কে যখন যাযাবর “দৃষ্টিপাত” করলেন তখন অন্নদাশঙ্কর রায় “পথে প্রবাসে” ঘুরে বেরাচ্ছেন। এই দেখেন আ.ন.ম বজলুর রশিদের চিন্তা ভাবনা , “দ্বিতীয় পৃথিবীতে” প্রিয়তমা তোমাকে পাব?? অমনি ফজল শামসুজ্জামান “অন্য পৃথিবীতে” আসুন (অস্ট্রলিয়ার কাহিনি) অভাব নাই। সৈয়দ মুজতবা আলী বলে বসলেন আপনাদের প্রেমের শেষ নাই না?? আমার সাথে আসুন “দেশে বিদেশে” ( কাবুলের কাহিনি ) খাবারের অভাব নাই । এই কথা শুনে জহুরুল হক বললেন ভাইরে জীবনে তো কম সাতার কাটলাম না এবার সাঁতার দিব আমেরিকায় ” সাত সাঁতার “।

এবার কি আমাদের কবিগুরু চুপ থাকতে পারেন !! বললেন আরে আমি যা করছি তাতে আর কিছু করার ইচ্ছা নাইঃ “রাশিয়ার চিঠি”, আর “জাভা যাত্রীর পত্র ” নিয়া জাপানে ১ মাস ঘুইরা বেরাইছি পত্রের মালিক “জাপান যাত্রী” ।

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন