[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



স্কুল চলাকালে নামাজ নিষিদ্ধ!


প্রকাশিত: June 21, 2016 , 12:43 pm | বিভাগ: আপডেট,ফরেন ক্যাম্পাস


denmar-salat

ইন্টারন্যাশনাল লাইভ : স্কুল চলাকালে শিক্ষার্থীরা নামজ পড়তে পারবেন না। এমন সাম্প্রদায়িক একটি সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্কের একটি স্কুল কর্তৃপক্ষ। যেখানে ওই দেশের মানুষ নিজেদের ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক বলে দাবি করেন। স্কুল কর্তৃপক্ষের ওই সিদ্ধান্ত নিয়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে তোলপাড় শুরু হয়েছে।

জানা গেছে, স্বাস্থ্য ও শিক্ষা বিষয়ক ওই স্কুলটির ভাষ্য, ধর্ম এবং শিক্ষা একসঙ্গে চলতে পারে না। তাই স্কুলের সময়ে শিক্ষার্থীরা নামাজ পড়তে পারবে না।

‘এসওপিইউ হিলেরড’ স্কুলের এই সিদ্ধান্তের প্রতিবাদে ডেনমার্কের রাজধানী কোপেনহেগের উত্তরাঞ্চলের এক মুসলিম ছাত্রী প্রতিবাদলিপি সংবলিত একটি ছবি ফেসবুকে পোস্ট করলে তা ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। ওই প্রতিবাদলিপিতে লেখা ছিল, ‘স্কুল পরিচালকের নতুন নির্দেশনা। কেউ একজন কি স্কুলের সময়ে নামাজ পড়তে পারবে? উত্তর হচ্ছে, ‘না’।
denmark-live
এদিকে ওই সিদ্ধান্তের সত্যতা নিশ্চিত করেছেন ইনগার মার্গারেথ জেনসেন। তিনি বলেন, ‘আমরা বিষয়টি সম্পর্কে আমাদের শিক্ষার্থীদের অবহিত করেছি। এর আগে আমরা কিছু ঘটনার মুখোমুখি হয়েছি, যার কারণে আমাদের স্কুলের আচরণবিধি নতুন করে মনে করিয়ে দিতে হলো।’

তিনি আরো বলেন, ‘অনেক শিক্ষার্থী স্কুলে প্রার্থনাগার প্রতিষ্ঠা করতে চায়। এছাড়া সম্প্রতি মুসলিম শিক্ষার্থীদের আগের চেয়ে অনেক বেশি নামাজ পড়তে দেখা যায়। তারা প্রার্থনার জন্য স্কুলের হলঘর ব্যবহার করে। ধর্ম এবং শিক্ষা একসঙ্গে চলতে পারেনা। এটা ব্যক্তিগত জীবনের সঙ্গে জড়িত।’

ইন্টারনেটে প্রতিবাদকারী শিক্ষার্থী মিয়া ভিক্টোরিয়া লানডেরোড হানসেন বলেন, আমরা শিক্ষার্থীরা মনে করি না যে এই সিদ্ধান্ত সঠিক। আর এ কারণে আমরা এর বিরুদ্ধে গণস্বাক্ষর সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছি।

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন