[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শিক্ষার্থীদের মোবাইল ব্যবহারে কঠোর নির্দেশনা আসছে


প্রকাশিত: June 21, 2016 , 1:05 pm | বিভাগ: আপডেট,ন্যাশনাল


mobile-students

লাইভ প্রতিবেদক : শিক্ষার্থীরা মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়ছে। এতে তাদের ফলাফল খারাপ হচ্ছে। বিষয়টি মাথায় রেখে এবার স্কুলের শিক্ষার্থীদের মোবাইল ফোন ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আসছে। এব্যাপারে কঠোর নির্দেশনা জারি করা হবে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সম্প্রতি এ ব্যাপারে মতামত নিতে একটি আদেশও জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, রাতভর বন্ধুবান্ধবদের সঙ্গে কথা বলে ছাত্র-ছাত্রীরা বিপথে যেতে বসেছে। ইন্টারনেটে মাধ্যমে আজে-বাজে ছবিও দেখছে তারা।

বিষয়গুলো সরকারের নজর দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এ ব্যাপারে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণপূর্বক প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করতে বলা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল ব্যবহার নিষিদ্ধসহ বাড়িতে এ ব্যাপারে দেখভাল করতে অভিভাবকদের নির্দেশনা দেওয়া হবে শিক্ষা মন্ত্রণালয় থেকে।

এ ব্যাপারে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, ছাত্র-ছাত্রীদের মোবাইল ব্যবহারে করণীয় নির্ধারণের ক্ষেত্রে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের কাছে মতামত চেয়েছে। তাদের বক্তব্য পাওয়ার পর এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হবে।

উল্লেখ্য, সম্প্রতি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে দেশের সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিয়ে একটি সম্মেলন আয়োজন করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

এতে বক্তব্য রাখতে গিয়ে শিক্ষার্থীদের মোবাইল ব্যবহারের বর্তমান চিত্র ও ভয়াবহতা তুলে ধরে শিক্ষকরা বক্তব্য দেন। তারা অবিলম্বে এব্যাপারে নির্দেশনা জারিরও পরামর্শ দিয়েছেন। তাদের দাবির প্রেক্ষিতেই নড়েচড়ে বসেছে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন