[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিমান, সেনা ও নৌ বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি


প্রকাশিত: June 22, 2016 , 4:54 pm | বিভাগ: ক্যারিয়ার এন্ড জবস


1

লাইভ প্রতিবেদক:  দেশের বিমান, সেনা ও নৌ বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এই তিন বাহিনীর লোভনীয় পদে আবেদনেরও হিরিক পড়েছে দেশজুড়ে। বিজ্ঞপ্তি অনুযায়ী বর্তমানে ৫ ধরনের পদে জনবল নিয়োগ দেওয়া হচ্ছে। পদগুলোতে মর্যাদা অনুযায়ী বিভিন্ন যোগ্যতার প্রার্থীরা আবেদন করতে পারবেন। একনজরে দেখে নেয়া যাক বিভিন্ন পদ সম্পর্কে বিস্তারিত তথ্য :

সেনাবাহিনী, সৈনিক

দেশসেবার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। ২০১৭ ব্যাচের জন্য সৈনিক পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য বিস্তারিত:

শিক্ষাগত যোগ্যতা: সাধারণ ট্রেডে (জিডি) নিয়োগ দেওয়া হবে পুরুষ ও মহিলা প্রার্থীদের। এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০  পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ১৫ নভেম্বর-২০১৬ তারিখে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২০ বছর হতে হবে।

কারিগরি ট্রেডে নিয়োগ দেওয়া হবে শুধু পুরুষ প্রার্থীদের। এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে ড্রাইভার ট্রেডের জন্য যেকোনো বিষয় থেকে এসএসসি পাস গ্রহণযোগ্য হবে। এ ছাড়া চালকদের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। কারিগরি ট্রেডে ১৫ নভেম্বর-২০১৬ তারিখে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২১ বছর এবং ড্রাইভার ট্রেডে ১৮ থেকে ২১ বছর হতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট তিন ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা: প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে। এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

প্রার্থী নির্বাচন ও প্রশিক্ষণ: ইংরেজি, বাংলা, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের মেধা যাচাই করা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। নির্বাচিত প্রার্থীদের ছয় মাস থেকে এক বছরের মৌলিক প্রশিক্ষণ দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া: আগামী ১৭ জুলাই-২০১৬ থেকে ৩১ ডিসেম্বর-২০১৬ তারিখ পর্যন্ত www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞাপনে উল্লেখিত নিয়মানুযায়ী এবং নির্ধারিত সেনানিবাসে সৈনিক ভর্তি কার্যক্রম শুরু হবে।

মেজর (সেনাবাহিনী)

বাংলাদেশ সেনাবাহিনী আর্মি মেডিকেল কোরে মেজর পদবিতে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পদটিতে আবেদনের জন্য বিস্তারিত:

আবেদনের ক্ষেত্র: মেডিসিন স্পেশালিস্ট, ইন্টারভেনশন কার্ডিওলজিস্ট, ইউরোলজিস্ট, পেডিয়াট্রিক সার্জন, অর্থোপেডিক সার্জারি, অ্যানেশথেসিওলজিস্ট, রেডিওলজিস্ট, প্যাথলজিস্ট, ওটোলারিঙ্গোলজিস্ট, ডরমিটলজি ও আন্ডার ওয়াটারমেডিসিন, রেডিয়েশন অনকোলজিস্ট, মেডিকেল অনকোলজিস্ট, সার্জিক্যাল অনকোলজিস্ট, নেফরোলজিস্ট, পালমোনোলজিস্ট—যেকোনো একটি বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকরা আবেদনের যোগ্য বিবেচিত হবেন।

শিক্ষাগত যোগ্যতা: আর্মি মেডিকেল কোরের জন্য এফসিপিএস, এফআরসিএস, এমএস, এমডি অথবা সমমান ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা: প্রার্থীদের বয়স আগামী ২১ সেপ্টেম্বর-২০১৬ তারিখে অনূর্ধ্ব-৪০ বছর হতে হবে। বিবাহিত ও অবিবাহিত বাংলাদেশের নাগরিকরা আবেদন করতে পারবেন পদটিতে।

আবেদন প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক  ১০ জুন থেকে বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinbangladesharmy.mil.bd) আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ১৬ জুলাই-২০১৬ তারিখ পর্যন্ত।

সাব-লেফটেন্যান্ট (নৌবাহিনী)

বাংলাদেশ নৌবাহিনী ২০১৭ অফিসার ক্যাডেট ব্যাচে (চতুর্থ ব্যাচ) ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অফিসার ক্যাডেটদের তিন বছর প্রশিক্ষণ শেষে সাব-লেফটেন্যান্ট পদে নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য বিস্তারিত:

শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ ৪.৫ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ক্ষেত্রে ‘ও-লেভেলে’ ন্যূনতম চারটি বিষয়ে এ-গ্রেড ও দুটি বিষয়ে বি-গ্রেড এবং ‘এ-লেভেলে’ ন্যূনতম দুটি বিষয়ে বি-গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সেনাবাহিনীতে সমতুল্য যোগ্যতা প্রয়োজন হবে।

সরবরাহ শাখার ক্ষেত্রে প্রার্থীদের জিপিএ ৪.৫ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া উচ্চ মাধ্যমিকে হিসাববিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ন্যূনতম জিপিএ ৪ থাকতে হবে। ২০১৬ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট এক ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা: প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি-২০১৭ তারিখে ১৬ বছর ছয় মাস থেকে ২১ বছর হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ২৫ বছর। শুধু অবিবাহিত বাংলাদেশের নাগরিকরাই আবেদন করতে পারবেন পদটিতে।

বেতন ও ভাতা: অফিসার ক্যাডেটরা সশস্ত্র বাহিনীর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা পাবেন। মিডম্যানশিপ পদে পদোন্নতির পর উচ্চতর বেতন প্রদান করা হবে। এ ছাড়া থাকবে বিদেশে প্রশিক্ষণ, জাতিসংঘ মিশনসহ অন্যান্য সুবিধা।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট ঠিকানা (www.joinnavy.mil.bd বা www.navy.mil.bd) থেকে আবেদন ফরম ডাউনলোড করে সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদন ফরমের সঙ্গে ৭০০ টাকা আবেদন ফি ও অন্যান্য কাগজপত্রসহ আবেদনপত্র জমা দিতে হবে ‘পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩’ ঠিকানায়। আবেদন করা যাবে ১০ আগস্ট-২০১৬ তারিখ পর্যন্ত।

এমওডিসি (বিমানবাহিনী)

তরুণদের কাছে সব সময়ই স্বপ্নের কর্মস্থল বিমানবাহিনী। সম্মান, আকর্ষণীয় সুযোগ-সুবিধা এবং রোমাঞ্চকর ক্যারিয়ারের পাশাপাশি দেশসেবার সুযোগ পাওয়া যায় বলে বিমানবাহিনীতে চাকরির চাহিদা থাকে সব সময়ই শীর্ষে। সম্প্রতি এমওডিসি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে এ সুযোগের দ্বার আবারও খুলে দিয়েছে বাংলাদেশ বিমানবাহিনী। পদটিতে আবেদনের জন্য দেখে নিন বিস্তারিত :

আবেদনের যোগ্যতা: পদটিতে শুধু অবিবাহিত পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে মাধ্যমিক বা সমমান পাস হতে হবে। প্রার্থীদের বয়স ৯ অক্টোবর-২০১৬ তারিখে ১৬ থেকে ২১ বছর হতে হবে। আবেদনের জন্য প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। এ ছাড়া দৃষ্টিশক্তি অবশ্যই ৬/৬ থাকবে। আবেদনের জন্য গ্রহণযোগ্য ওজন ৪৯.৯৪ কেজি।

বেতন ও ভাতা: প্রার্থীদের প্রশিক্ষণকালীন বেতন দেওয়া হবে আট হাজার ৮০০ টাকা। সঙ্গে বহন করা হবে খাদ্য, বাসস্থান, চিকিৎসার খরচ। প্রশিক্ষণ শেষে সৈনিক পদে স্থায়ীকরণের পর একই বেতনসহ বিভিন্ন ভাতা দেওয়া হবে। সঙ্গে থাকবে জাতিসংঘে মিশন, বাসস্থান, চিকিৎসা, রেশন এবং সন্তানদের অধ্যয়নসহ নানা সুবিধা।

ভর্তি প্রক্রিয়া: আবেদনকারীদের মাধ্যমিক বা সমমানের ইংরেজি ও বাংলা লিখিত পরীক্ষা নেওয়াহবে। পরীক্ষাটি হবে মোট ৫০ নম্বরের। এ ছাড়া প্রার্থীদের ডাক্তারি ও মৌখিক পরীক্ষার মুখোমুখি হতে হবে।

আবেদন প্রক্রিয়া: ১০০ টাকা আবেদন ফিসহ www.joinbangladeshairforce.mil.bdথেকে আবেদন ফরম পূরণের মাধ্যমে আবেদন করা যাবে। বিজ্ঞাপনে উল্লেখিত তারিখগুলোতে বিভিন্ন জেলাভিত্তিক প্রার্থীরা ‘বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫’ ঠিকানায় পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

বিস্তারিত তথ্য ও আবেদনের জন্য বাংলাদেশ বিমানবাহিনীর ওয়েবসাইটে (www.joinbangladeshairforce.mil.bd) ভিজিট করার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

ফ্লাইং অফিসার (বিমানবাহিনী)

বাংলাদেশ বিমানবাহিনী ৭৬ বিএএফএ কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কোর্সে প্রশিক্ষণ শেষে সরাসরি ফ্লাইং অফিসার পদে কমিশন দেবে বিমানবাহিনী। প্রশিক্ষণকালীন ক্যাডেটদের ১০ হাজার টাকা বেতন দেওয়া হবে।

বিএএফএ প্রশিক্ষণকালীন অর্জিত ডিগ্রিগুলো : অফিসার ক্যাডেটরা প্রশিক্ষণকালীন বিইউপির অধীনে বিএসসি (সম্মান) অ্যারোনটিকস ও বিবিএ ডিগ্রি এবং এমআইএসটির অধীনে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করতে পারবেন।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা: জিডি (পি), লজিস্টিক, এটিসি এডিডব্লিউসি, মেটিয়রলজিতে আবেদনের জন্য উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। ইঞ্জিনিয়ারিং শাখায় আবেদনকারীদের উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান) পরীক্ষায় জিপিএ ৪.৫০ থাকতে হবে। অ্যাডমিনে আবেদনের জন্য যেকোনো বিভাগ থেকে জিপিএ ৪.৫০ পেয়ে উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। ফিন্যান্স শাখায় আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৪.৫০ অথবা ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ ৪.০০ পেয়ে উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা যোগ্য বিবেচিত হবেন। ২০১৬ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারীরাও এ কোর্সে আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

জিডি শাখার প্রার্থীদের জন্য দৃষ্টিশক্তি অবশ্যই ৬/৬ থাকবে। প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী নির্ধারণ করা হবে।

অন্যান্য যোগ্যতা: প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি-২০১৭ তারিখে ১৬ বছর ছয় মাস থেকে ২২ বছর হতে হবে। পদগুলোতে আবেদনের জন্য শুধু অবিবাহিত প্রার্থীরাই গ্রহণযোগ্য।

আবেদন প্রক্রিয়া: বিজ্ঞাপনে উল্লেখিত তারিখে ‘বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫’ ঠিকানায় পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। এ ছাড়া পরীক্ষা দেওয়া যাবে বিএএফ শাহীন কলেজ, যশোর এবং বিএএফ শাহীন কলেজ, চট্টগ্রামেও। আবেদনের শেষ তারিখ ৮ আগস্ট ২০১৬।

বিস্তারিত তথ্যের ও আবেদনের জন্য বাংলাদেশ বিমানবাহিনীর ওয়েবসাইটে (www.joinbangladeshairforce.mil.bd) ভিজিট করার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

 

ঢাকা, ২২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফআর