[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ইংরেজি শেখার বিকল্প নেই: সাকিব


প্রকাশিত: June 24, 2016 , 4:46 pm | বিভাগ: স্পোর্টস


shakib-al-hasan

স্পোর্টস লাইভ: ইংরেজি সাহিত্য। এই ভাষা শেখার আগ্রহ দিন দিন বেড়েই চলেছে। শিশু, কিশোর, যুবক ও বৃদ্ধদেরও আগ্রহের কমতি নেই। শেখার জন্য মানুষ কতকিছুই না করে। ক্রিকেটাররা এর ব্যতিক্রম নন।

সেদিন আইপিএল খেলতে গিয়ে মোস্তাফিজ ইংরেজি শেখার জন্য বেছে নিয়েছিলেন গুগল ট্রান্সলেটরকে। এবার সাকিব আল হাসান জানালেন স্টার মুভিজ দেখার মাধ্যমেই তিনি ইংরেজি বলতে শিখেছেন। এটা তার অব্যাহত থাকবে।

এদেশে যে কয়জন ক্রিকেটের অনেক সুন্দরভাবে ইংলিশ বলতে পারেন তাদের মধ্যে সাকিব অন্যতম। তার বাচন ভঙ্গি ভালো। অনেকটা বিদেশিদের মতো কথা বলেন।

বর্তমানে একটি ব্যক্তিগত সাক্ষাৎকার দেয়ার সময় জানালেন ছোটবেলা থেকেই স্টার মুভিজ চ্যানেল দেখার কারণেই তিনি ইংরেজিতে এত ভালো। আরো ভালো করতে চান।

সাকিব আল হাসান জানালেন, “আমি আজ ইংরেজিতে যেভাবে কথা বলছি তার প্রধান কারণ স্টার মুভিজ টিভি চ্যানেল। একজন আমাকে বলেছিলো ইংরেজি ছবি এবং ইংরেজি পত্রিকা পড়ার জন্য। যাতে আমি ইংরেজিটা ভালো করে আয়ত্ত করতে পারি। ঠিক সেটাই আমি করেছি। আমি আমার এই অভ্যাসটা ধরে রেখেছি।”

তিনি দরাজ কণ্ঠে জানালেন, “যখন আমি টেলিভিশনে ক্রিকেট দেখা শুরু করি তখন সবাই ইংরেজিতে কথা বলতো। ঠিক সে সময়টাই আমার মনে হলো আমাকে ইংরেজি শিখতে হবে কারণ আমিও হয়ত একদিন এমন করে সাক্ষাৎকার দিবো।”

জানা গেছে, ছোটবেলা থেকেই কি না এই ইংরেজি শেখার অভিনব চিন্তা মাথায় ঢুকেছিল সাকিবের।

সাকিব বললেন, “যখন আমি মাগুরাতে অনুর্ধ্ব-১৫ দলের হয়ে খেলেছিলাম তখন থেকেই এটি মাথায় কাজ করতো। কিভাবে ভালো ইংরেজি বলতে পারি? আয়ত্বে আনতে আমাকে কি কি করতে হবে। আমাকে কেউ ইংরেজি শেখায়নি। এভাবেই আমি ইংরেজি শিখেছি।” এই ধারা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

 

ঢাকা, ২৪ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএইচ