[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিনা উইকেটে জেতার বিশ্ব রেকর্ড


প্রকাশিত: June 25, 2016 , 5:08 pm | বিভাগ: আন্তর্জাতিক খেলা,স্পোর্টস


 

245993

স্পোর্টস লাইভ : ক্রিকেট মানে অনিশ্চিতের খেলা। আর এর ফল শেষ বল না হওয়া পর্যন্ত কিছু বলা যায় না। ক্রিকেট মানেই পুরোনো রেকর্ডকে পিছনে পেলে নতুন রেকর্ড গড়া। এবার এক নজরে জেনে নেই বিনা উইকেটে জেতার ক্রিকেট বিশ্বের যত রেকর্ড।

বিনা উইকেট ইংল্যান্ড সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড ছিল বাংলাদেশের বিপক্ষে। ২০০৫ সালে কেনসিংটন ওভালে ১৯১ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল তারা।

ইংল্যান্ডের পক্ষে যে কোনো উইকেটেই সর্বোচ্চ রানের জুটি গড়েন হেলস-রয়। ২০১০ সালে দেশটির হয়ে বাংলাদেশের বিপক্ষে ২৫০ রানের জুটিতে রেকর্ড গড়েছিলেন অ্যান্ড্রু স্ট্রাউস ও জোনাথন ট্রট।

আর উদ্বোধনী জুটিতে ইংলান্ডের সর্বোচ্চ ছিল ২০০ রান। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই রান করেছিলেন মার্কোস ট্রেসকোথিক ও বিক্রম সোলাঙ্কি।

আর ২০১১ বিশ্বকাপে কলম্বোয় ইংল্যান্ডের ২৩০ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়ে পেরিয়ে যায় শ্রীলঙ্কা। গত বছর পর্যন্ত এটাই ছিল রেকর্ড। কিন্তু এটাও বেশি দিন ঠিককে দেয়নি নিউজিল্যান্ড।

২০১৫ সালের অাগাস্টে জিম্বাবুয়ের ২৩৬ রানের লক্ষ্যে ১০ উইকেট হারিয়ে নতুন করে রেকর্ড গড়ে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডও খুব বেশি দিন এই রেকর্ড নিজেদের করে রাখতে পারেনি।
শুক্রবার এজবাস্টনে নতুন করে আবারো রেকর্ড গড়ে ইংল্যান্ড। যেটি কিনা বিশ্বের সর্বোচ্চ রানের ১০ উইকেটে জয় লাভ। শ্রীলঙ্কা বিপক্ষে অ্যালেক্স হেলস আর জেসন রয় এই রেকর্ড গড়লেন। তারা লংকানদের ১০ উইকেটে হায়িছে। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ২৫৫ রানের লক্ষ্য খেলতে নেমে কোন উইকেটে না হারিয়ে জিতে যায় ইংলিশরা।

 

 

ঢাকা, ২৫ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেএইচ এন