[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



প্রথমবার বিসিএস দিয়েই পুলিশ ক্যাডার মোবাশশিরা


প্রকাশিত: June 26, 2016 , 10:27 pm | বিভাগ: ক্যারিয়ার এন্ড জবস


bcs-mobasshira-live

লাইভ প্রতিবেদক : বিসিএসে প্রথমবার পরীক্ষা দিয়েই চান্স পেয়েছেন তিনি। সবাইকে তাক লাগিয়ে দিয়ে এখন তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারি কমিশনার। চলুন নিজের মুখেই শোনা যাক তার সাফল্যের কথা :

মোবাশশিরা হাবীব খান : বিসিএসের জন্য যখন আবেদন করি তখন অনার্স ফাইনাল চলছে। আবেদন করেছিলাম অ্যাপিয়ার্ড সার্টিফিকেট দিয়ে। এটাই প্রথম কোনো চাকরি পরীক্ষায় অংশ নেওয়া। পরীক্ষা শেষ হওয়ার পর মাত্র তিন মাস সময় পেয়েছিলাম প্রিলিমিনারির প্রস্তুতির জন্য।

নাওয়া-খাওয়া বাদ দিয়ে পড়াশোনা করেছি। একটা কথা সারাক্ষণ মাথায় ঘুরত, আমাকে পুলিশ ক্যাডার হতেই হবে। প্রিলিমিনারিতে টেকার পর রিটেনের জন্য তেমন প্রিপারেশন নিতে পারিনি। ততদিনে মাস্টার্সের পড়াশোনা শুরু করতে হয়েছে। লিখিত পরীক্ষাও ভালো দিয়েছিলাম। প্রিলির জন্য ভালোভাবে প্রস্তুতি নিলেই তা রিটেনের জন্যও যথেষ্ট। শুধু নতুন তথ্যগুলোর বিষয়ে আপডেটেড থাকলেই হয়।

ভাইভা বোর্ডে ছিলেন তিনজন। তার মধ্যে একজন চেয়ারম্যান স্যার আর বাকি দুজন এক্সটারনাল। জানতে চেয়েছিলেন, ‘আপনি নারী, কিন্তু পছন্দের তালিকায় পুলিশ ক্যাডার আগে কেন?’ বলেছিলাম, আমি চাই চ্যালেঞ্জিং কিছু, যেটি দিয়ে নিজেকে প্রমাণ করতে পারব। এরপর বিভিন্ন বিষয় থেকে প্রশ্ন করা হয়েছিল। সবচেয়ে বেশি প্রশ্ন করা হয়েছিল ইতিহাস থেকে।

দুজন এক্সটারনালের একজন আমাকে একটানা বেশ কিছুক্ষণ বিভিন্ন বইয়ের নাম বলেছিলেন, আর উত্তরে আমাকে সেই বইয়ের লেখকের নাম এবং জন্মস্থান বলতে বলা হয়েছিল। একটি বাদে সব কয়টি প্রশ্নের উত্তর ঠিকমতো দিয়েছিলাম। ভাইভা দিয়ে বের হওয়ার আগেই চাকরিটা হওয়ার ইঙ্গিত পেয়েছিলাম।

আমি একটা নীতিতে বিশ্বাস করি, এক কাজের জন্য দুইবার পরিশ্রম করব কেন? যা হবার একবারেই হবে। এর জন্য যত কষ্টই হোক, আমি মানতে রাজি। প্রথমবারে চাকরির ক্ষেত্রে এ বিষয়টি সাহায্য করেছে বলে আমার মনে হয়।

মোবাশশিরা হাবীব খান
সিনিয়র সহকারি কমিশনার
ডিএমপি

[কার্টেসি : কালেরকণ্ঠ]

 

ঢাকা, ২৬ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন