[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



অসদুপায়ে মেধা তালিকায় প্রথম, ধরা খেল সেই ছাত্রী!


প্রকাশিত: June 29, 2016 , 2:36 pm | বিভাগ: আপডেট,ফরেন ক্যাম্পাস


student-live-india

ইন্টারন্যাশনাল লাইভ : অসদুপায় অবলম্বন করে পাবলিক পরীক্ষায় মেধা তালিকায় প্রথম ছাত্রী ধারা খেয়েছেন। রুবি রায় নামে ওই ছাত্রীকে আটক করেছে পুলিশ।

ভারতের বিহার রাজ্যের ঘটনা এটি। মেধাতালিকায় এক নম্বরে থেকেও ১৭ বছর বয়সী এই শিক্ষার্থী যখন পলিটিক্যাল সায়েন্স-কে ‘প্রডিকাল সায়েন্স’ বলেন তখন তার যোগ্যতা নিয়ে সামাজিক মাধ্যমে প্রশ্ন ওঠে। নড়েচড়ে বসে প্রশাসন।

সমালোচনা সামলাতে আবার তার টেস্ট নেয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। প্রথম দুইবার রুবিকে টেস্ট দিতে ডাকা হলেও অসুস্থতার অজুহাতে এড়িয়ে যায় সে। কিন্তু তৃতীয়বার আর হাজিরা এড়াতে পারেনি সে।

পরীক্ষায় আসা প্রশ্নগুলোই আবার তাকে সমাধান করতে দিলে সেগুলোর সমাধানে ব্যর্থ হন তিনি। এমনকি ভারতীয় কবি তুলসি দাসকে নিয়ে রচনা লিখতে বলায় রুবি শুধু ‘তুলসি দাস মহাশয় প্রণাম’ লিখেই থেমে যান। অভিযোগের প্রমাণ পেয়ে রুবিকে কোর্টে হাজির করা হয় এবং এরপর কারাগারে পাঠানো হয়।

তালিকায় শীর্ষে থাকা আরও কয়েক শিক্ষার্থীর বিরুদ্ধেও একই অভিযোগে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। তালিকায় বিজ্ঞান বিভাগের ‘শীর্ষ’ সৌরভ শ্রেষ্ঠ নামের এক শিক্ষার্থী ‘এইচ টু ও’ যে পানির সংকেত তা-ই জানেন না!

এই যখন পরিস্থিতি তখন অসদুপায়ের অভিযোগে এমন আরও ১৮ জন ‘মেধাবীকে’ গ্রেফতার করেছে বিহার পুলিশ।

ঢাকা, ২৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন