[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



টাইব্রেকারে ইতালিকে হারিয়ে রেকর্ড জামার্নির


প্রকাশিত: July 3, 2016 , 1:52 pm | বিভাগ: আন্তর্জাতিক খেলা,স্পোর্টস


35E567C200000578-3671854-image-a-5_1467502716146

স্পোর্টস লাইভ : গত ইউরো কাপের সেমিফাইনালে ইতালির কাছে হেরে বিদায় নিয়েছিল বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। তাই ২০১৬ সালে কোয়াটার ফাইনালে সেই মধুর প্রতিশোধ নিয়েছে জামার্নি। তারা টাইব্রেকারে ইতালিকে ৬-৫ তে হারিয়ে ইউরো কাপের সেমিফাইনালে উঠেছে। ।

নির্ধারিত সময়ে ম্যাচের ফল ১-১ ছিল। শুরুর দিকে দুটো দল সতর্ক ভাবে ফুটবল খেলতে থাকে। তবে প্রথমার্ধের শেষ দিকে দারুণ জমে উঠে খেলা। ৪২ মিনিটে দুটি সুযোগ হাতছাড়া করে জার্মানি। প্রথমে কিমিচের দুর্দান্ত ক্রসে হেড লক্ষ্যে রাখতে পারেননি মারিও গোমেজ। এরপর ডি বক্সে ভিতরে শট মিস করেন মুলার।

তবে ছেড়ে কথা বলেনি ইতালি। দুই মিনিট পর সুযোগ হাতছাড়া করে ইতালিও। ম্যাচে ৬৫ মিনিটে এগিয়ে যায় জার্মানি। দলকে এগিয়ে দেন আর্সেনালের মিডফিল্ডার ওজিল। তবে লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি জামার্নি।

৭৭ মিনিটে ডি বক্সে বোয়াটেংয়ের হাতে বল লাগলে পেনাল্টি পায় ইতালি। বোনুচ্চি পেনাল্টিতে গোল করে ইতালিকে সমতা ফেরান। দ্বিতীয়ার্ধের বাকি সময় এবং অতিরিক্ত সময়েও গোল পায়নি কোনও দল।

তাই খেলা গড়ায় টাইব্রেকারে। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৬-৫ গোলের ব্যবধানে ইতালিকে হারিয়ে ইউরোর সেমি-ফাইনালে পৌঁছে গেল জার্মানি।

ম্যাচ শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করা হয়। কারণ ঢাকায় জঙ্গি হামলায় নিহতদের স্মরণে। এই ম্যাচে কালো ব্যাজ পরে খেলে ইতালির খেলোয়াড়েরা। এই হামালা ইতালির ৯ নাগরিক মারা গিয়েছিল।

উল্লেখ্য, ১৯৭০ বিশ্বকাপের সেমিফাইনালে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ৪-৩ গোলে হারে তৎকালীন পশ্চিম জার্মানি। তারপর থেকে কোনও টুর্নামেন্টের নক-আউট পর্বে দুই দলের দেখা মানেই জার্মানির হার।

১৯৮২ বিশ্বকাপের ফাইনাল, ২০০৬ বিশ্বকাপের ফাইনাল এবং সবশেষ ইউরোর গতবারের সেমিফাইনালেও হারে জার্মানরা। তাই বলাই চলে ইতিহাস পাল্টানোর সময় আবারো পাচ্ছে জামার্নরা।

এই সময়ের মধ্যে কোনও প্রতিযোগিতায় চারবার গ্রুপ পর্বের লড়াইয়েও মুখোমুখি হয় দুই দল। কিন্তু সেখানেও কোনও জয় পায়নি জার্মানি। সবকটি ম্যাচ ড্র হয়েছে।

১৯২৩ সাল থেকে ইতালির বিপক্ষে ৩৩ বার মুখোমুখি হয়েছে জামার্নি। তারা মাত্র ৮ টি ম্যাচে জয় লাভ করেছে।

তাই বলাই চলে ইতালিকে হারিয়ে রেকর্ড জামার্নি।

 
ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেএইচ এন