[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ব্যবসা গোটাচ্ছে বিদেশীরা!


প্রকাশিত: July 5, 2016 , 1:46 pm | বিভাগ: বিজনেস


pic1

লাইভ প্রতিবেদক : রাজধানীর অভিজাত এলাকা গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে গত শুক্রবার ভয়াবহ সন্ত্রাসী হামলার পর বিদেশী পোশাক কোম্পানিগুলো বাংলাদেশে তাদের বিনিয়োগ পুনর্বিবেচনা করছে। এমন তথ্যই মিলেছে বিদেশী মিডিয়ায়।

জাপানের পোশাক শিল্পের ব্র্যান্ড ইউনিক্লো অতি জরুরি প্রয়োজন ছাড়া বাংলাদেশে তাদের কর্মীদের সব ধরণের বাণিজ্যিক সফর বাতিল করছে। গুলশানে জঙ্গিদের হামলায় ৭ জাপানিসহ ২০ বিদেশির নিহতের ঘটনার প্রেক্ষাপটে কোম্পানিটি এ সিদ্ধান্ত নিয়েছে।

একজন মুখপাত্রের বরাত দিয়ে রয়টার্স জানাচ্ছে, ফাস্ট রিটেইলিং কোম্পানির বাংলাদেশভিত্তিক ১০ জাপানি কর্মীকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ঘর থেকে বের না হতে বলা হয়েছে।

সুইডেনের এইচএন্ডএম-সহ অন্য যেসব নামজাদা বিদেশী পোশাক শিল্প প্রতিষ্ঠানের বাংলাদেশে ব্যবসা রয়েছে। তারা বলছে তারা বাংলাদেশ থেকে নিরাপদ কোন দেশে কার্যক্রম সরিয়ে নেওয়ার আগে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করছে।

বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির খাতটি ২৬ বিলিয়ন ডলারের। এটা পৃথিবীর সবচাইতে বড় তৈরি পোশাক নির্মাতা দেশগুলোর একটি। দেশটির শতকরা আশি ভাগ রপ্তানি আয়ই হয় তৈরি পোশাক খাত থেকে। আর চল্লিশ লাখের মত মানুষের কর্মসংস্থান সৃষ্টি করেছে এই খাতটি।

 

ঢাকা, ০৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেএইচ এন