[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিসিএস প্রিলিতে যারা বার বার ব্যর্থ হচ্ছেন তাদের জন্য


প্রকাশিত: July 13, 2016 , 2:26 pm | বিভাগ: আপডেট,স্টাডি


bijoy-bcs

শাহিদুল ইসলাম : যারা প্রিলি পরীক্ষায় ধরা খান বার বার অথবা যারা একদমই নতুন আপনারা দেখলে আশা করি উপকৃত হবেন। তবে আগেই বলে নেয়া ভাল যে, আমি কিন্ত ক্যাডার না এবং কখনো ক্যাডার হতে পারব কি না তাও জানি না। সফলতা বা বিফলতা বলতে যা আছে তা হল ৩৩ এবং ৩৪ এ নন ক্যাডার, ৩৫ এর ফাইনাল ফলাফলের জন্য অপেক্ষমাণ, ৩৬ এর লিখিত পরীক্ষার্থী এবং ৩৭ এর ফর্ম ফিল আপ সফলতার সঙ্গে সম্পন্ন করিয়াছি ।

প্রিলি পাশ করার ক্ষেত্রে এখানে আমার নিজস্ব কৌশলগুলোই তুলে ধরার চেষ্টা করব, যে কৌশল ফলো করে একটার পর একটা বিসিএস এর ভাইভা দিয়ে যাচ্ছি, যদিও ক্যাডার হয় নাই এখনো ।

প্রথমেই বলে নেয়া ভাল যে প্রিলির জন্য বাজারের গাইড বইগুলা মোর দেন এনাফ, শুধু শুধু অমুক ক্লাস এর বই তমুক মিয়ার লেখা বই পড়ে পড়ে মাথা জ্যাম করার দরকার নাই। যারা গনিত, ইংরেজি এবং বিজ্ঞান এগুলার মাঝে যেগুলাতে দুর্বল সেগুলাতে প্রতিদিন একটু এক্টু করে সময় দেন। প্রতিদিন দুর্বল বিষয়ে সময় দিবেন ম্যাক্সিমাম দুই ঘণ্টা, আর দুর্বলতা না থাকলে সময় দেয়ার দরকার নাই। আপনি যে বিষয় পড়ে বেশি মজা পান সেগুলা আগে শেষ করুন, তারপর অন্যগুলা ধরুন একটার পর একটা। যাই হোক এবার কিভাবে পড়তে হবে সেটা নিয়ে বলি।

১। প্রিলিতে বাংলা সাহিত্যে ২০ এবং বাংলা ব্যাকরণ এ ১৫ মার্কস। চেষ্টা করলে ব্যাকরণে ফুল মার্কস না তুলতে পারলেও সাহিত্যে কিন্তু সম্ভব। প্রথম ৬ দিন শুধু বাংলা সাহিত্য পড়ুন, এই জন্য বাজারের যেকোনো একটি গাইড বই ফলো করতে পারেন। বই এ যতগুলা পৃষ্ঠা থাকবে সেটাকে ৬ দিয়ে ভাগ দেন, তারপর একদিনের জন্য যত পৃষ্ঠা বরাদ্ধ থাকবে সেটাকে আপনি প্রতিদিন কত ঘণ্টা টাইম দিতে পারবেন সেটা দিয়ে ভাগ দেন। দেখবেন প্রতি পৃষ্ঠার জন্য আপনি সময় পাচ্ছেন ৫ থেকে ১০ মিনিট, এই ৫ থেকে ১০ মিনিটে আপনি এক পৃষ্ঠা যেভাবে পড়তে ভাল লাগে সেভাবেই পড়ুন। দেখে দেখে কয়েকবার রিডিং পড়ুন সাথে একটু জপে জপে পড়ুন, এক পৃষ্ঠা পড়ার পরে চোখ বন্ধ করে যা যা পড়লেন তা কল্পনা করুন।

জানি, ম্যাক্সিমামই মনে থাকবেনা তারপরেও এভাবে ৬ দিনে বাংলা সাহিত্য শেষ করুন। তারপর পরের ৪ দিন ঠিক একইভাবে বাংলা ব্যাকরণ শেষ করুন। বাংলার জন্য যেভাবে টাইম বরাদ্ধ করা হয়েছে এই মেথড সকল বিষয়ের জন্য ইউজ করুন।

২। তারপরের ৮ দিন শুধু ইংরেজি পড়বেন, ইংরেজি সাহিত্যে ১৫ এবং গ্রামারে ২০। প্রথম, ৩ দিন যেকোনো একটা গ্রামার বই থেকে ভালভাবে সিলেবাস এর টপিকসগুলা বুঝে বুঝে শেষ করুন। পরের ৩ দিন যেকোনো একটা প্রিলির গাইড থেকে দেখে দেখে সকল প্রশ্ন সল্ভ করুন। শেষ ২ দিন প্রিলির বই থেকে সাহিত্য পড়ুন।

(এভাবে কিন্ত অনেক কিছুই ভুলে যাবেন, তবে এভাবে একবার না কয়েকবার শেষ করতে হবে)

ঢাকা, ১৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন