[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আইইএলটিএস পরীক্ষা কেন্দ্র এখন পল্লবীতে


প্রকাশিত: July 13, 2016 , 11:17 pm | বিভাগ: স্টাডি


IELTS

লাইভ প্রতিবেদক: ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস) পরীক্ষা কেন্দ্র এখন পল্লবীতে । রাজধানীর পল্লবীতে নতুন আইইএলটিএস পরীক্ষা কেন্দ্র স্থাপন করল ব্রিটিশ কাউন্সিল। পরীক্ষা কেন্দ্র সম্প্রসারণের লক্ষ্যেই ব্রিটিশ কাউন্সিল সম্প্রতি নতুন এই কেন্দ্র খোলা হয়েছে।

এখন থেকে আগ্রহী পরীক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের সময়, তারিখ এবং পরীক্ষার সময় নির্ধারণের পাশাপাশি বনানী, বসুন্ধরা, ধানমন্ডি এবং উত্তরাসহ নতুন কেন্দ্র পল্লবীর পরীক্ষা কেন্দ্র নির্বাচন করতে পারবেন।

যাদের মাতৃভাষা ইংরেজি না তাদেরকে মূলত ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণের জন্য আইইএলটিএস পরীক্ষা দিতে হয়। সারা বিশ্বে ইংরেজী ভাষায় দক্ষতা প্রমাণের জন্য সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক দেশে গ্রহণযোগ্য পরীক্ষা হলো আইইএলটিএস।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ বিশ্বের বেশিরভাগ দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা গ্রহণ কিংবা চাকরির করতে যেতে প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী এবং দক্ষ ও বিশেষজ্ঞরা ব্রিটিশ কাউন্সিলে নিবন্ধণের মাধ্যমে আইইএলটিএস পরীক্ষা দিয়ে থাকেন।

বিট্রিশ কাউন্সিলের ডিরেক্টর অব এ্যাক্সামিনেশনস দীপ অধিকারী বলেন, ‘বাংলাদেশে প্রতিনিয়ত বৃদ্ধি পেতে থাকা আইইএলটিএস পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখেই নতুন পরীক্ষা কেন্দ্র চালু করা হয়েছে।

আইইএলটিএস পরীক্ষা পদ্ধতি সহজ করার লক্ষ্যে বিভিন্ন ধরনের প্রোগ্রাম অফার করে থাকে ব্রিটিশ কাউন্সিল।’

দেশের বাইরে উচ্চশিক্ষা গ্রহণ ও গ্লোবাল মাইগ্রেশনের উদ্দেশ্যে মূলত আইইএলটিএস পরীক্ষা দিতে হয়। গত বছর বাংলাদেশে ত্রিশ হাজারসহ বিশ্বের ১৪০টি দেশ থেকে ২.৭ মিলিয়ন আইইএলটিএস পরীক্ষা নেয়া হয়েছে।

বাংলাদেশের পাঁচটি বড় শহর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী এবং খুলনায় ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় আইইএলটিএস পরীক্ষা নেয়া হয়ে থাকে।

বিশ্ববিদ্যালয়, বিশেষজ্ঞ ব্যক্তিত্ব, চাকরি এবং যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং অন্যান্য দেশের মাইগ্রেশন অনুমোদনকারী প্রতিষ্ঠান মিলে সারা বিশ্বের প্রায় ৯,০০০টি প্রতিষ্ঠানে আইইএলটিএস পরীক্ষা গ্রহণযোগ্য হিসেবে প্রতিষ্ঠিত।

উল্লেখ্য, আইইএলটিএস পরীক্ষার জন্য নিবন্ধন প্রক্রিয়া আরো উন্নত ও সহজ করতে বিশেষ করে বাংলাদেশে আইইএলটিএস পরীক্ষার হার বাড়ানো লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিল প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে বলে সংশ্লিস্টরা জানিয়েছেন ।

ঢাকা, ১৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফআর