[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ঢাবির ‘ক’ ইউনিট কিংবা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি (পর্ব- ০২)


প্রকাশিত: July 15, 2016 , 4:39 am | বিভাগ: আপডেট,এডমিশন


CU admission

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিট কিংবা ইঞ্জিনিয়ারিং বিভাগে চান্স পেতে হলে যুদ্ধে নামতে হয়। চলুন জেনে নেয়া যাক কিভাবে প্রস্তুতি নেবেন। বুয়েট ছাত্রের পরামর্শ অনুযায়ী আজ থাকছে প্রস্তুতির দ্বিতীয় পর্ব :

>>> অনেক অঙ্ক আছে, যেগুলো আগে যেভাবে করে এসেছো, তার থেকে সহজ টেকনিকে করা যায়। কোচিংয়ের ক্লাস করে এগুলো শিখতে পারলে ভাল। তবে তুমি যদি বাসায় বসে প্রস্তুতি নাও, তাহলেও এগুলো নিয়ে হা-হুতাশ করার কিছু নেই।

কারণ প্রথমত, আমার দেখা মতে কোচিংয়ে যেসব সহজ টেকনিকের জিনিসপত্র পড়ায় এগুলো কোচিংয়ের পরীক্ষায় যতটা আসে, আসল পরীক্ষায় ততটা কাজে আসে না। তোমার টার্গেট যেন কোচিংয়ের পরীক্ষাকে ঘিরে না হয়। কোচিং এর পরীক্ষা আর ভর্তি পরীক্ষার ভেতর বিস্তর তফাত আছে।

দ্বিতীয়ত, বেশির ভাগ অংকের জন্যেই নতুন কোন সহজ টেকনিক নেই, আগে যেভাবে করে এসেছো সেভাবেই। তাই যদি না হত তাহলে কোচিং না করা মানুষ বুয়েট-কুয়েট-ঢাবিতে টিকত না।
.
কেউ কেউ মনে করে ভর্তি পরীক্ষা মানে হাজার হাজার শর্টকাট মুখস্ত করা। আমি কখনোই দেখিনি যাদের বেসিক ভাল না, কিন্তু শর্টকাট মুখস্ত করার জোরে খুব ভাল কিছু করে ফেলেছে।

বুয়েট, ঢাবি, জাবিসহ এইরকম বিশ্ববিদ্যালয় গুলোতে প্রশ্ন সত্যিকার অর্থেই সৃজনশীল হয়। এক জাতীয় প্রশ্ন বারবার আসে না। যা আসে তা মেইন সূত্র থেকেই বুঝে বুঝে করা লাগে।

তাও কেউ যদি শর্টকাটে ঢিল লাগানোর চেষ্টা কর, সেটা তার ব্যাপার। আমি বলব খুব কমন টাইপের কিছু শর্টকাট মনে রাখতে পার। বেশি না।
.
“কোচিং এবং বাজারের বইতে টাইপ ধরে ধরে প্রশ্ন ও সমাধান থাকে। এগুলো কি করা লাগবে ?”
এগুলো আসলে বই এবং বিগত সালের প্রশ্নের ভিন্ন আঙ্গিকে উপস্থাপনা। তোমার যদি এইভাবে পড়তে সুবিধা হয়, তাহলে তুমি পড়বে। তবে এগুলো সব কভার করে না।
.

“ভাইয়া, অনেক কিছুই বুঝতে পারি না, কী করব ?” এমন প্রশ্ন করে থাকে অনেকেই :::

সব প্রশ্ন তোমার জন্য না। কিছু প্রশ্ন শুধু চান্স পাওয়ার জন্য, আবার কিছু ভাল প্লেস পাওয়ার জন্য। তোমার হাতে এখন সময় কম। তোমার নিজের অবস্থা অনুসারে তোমাকেই ঠিক করতে হবে যে কোনটা পড়বে আর কোনটা পড়বে না।
.

“ভাইয়া, এত অল্প সময়ে মেইন সূত্র দিয়ে অঙ্ক করব কীভাবে ?” এমন প্রশ্ন আসতে পারে :::

যারা ভাল করে এসেছে তারা এভাবেই করে এসেছে, ভাইয়া। Practice makes a man perfect. এইচএসসিতে যেই অঙ্ক করার জন্য তোমাকে ৫ মিনিট সময় দেয়া হত, আসলে সেই অঙ্ক করতে অত সময় লাগে না। বড়জোর দেড় মিনিট লাগে। দেড় মিনিটও এখন তোমাকে দেওয়া হবে না, কিন্তু তাও দেখবে যে চেষ্টা করতে করতে তুমি অনেককে ছাড়িয়ে গেছো। ভর্তি পরীক্ষায় ১০০% মার্ক কেউ পায় না, ভাইয়া। এটা প্রতিযোগিতামূলক পরীক্ষা।

(চলবে…)

 

কার্টেসি : মুশফিক‬
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)

 

আগের নিউজের লিংক : ঢাবির ‘ক’ ইউনিট কিংবা ইঞ্জিনিয়ারিংয়ে চান্স পেতে যা করবেন (পর্ব-১)

 

ঢাকা, ১৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন