[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ইবনে বতুতা’ জঙ্গি সন্দেহে আটক!


প্রকাশিত: July 16, 2016 , 2:12 am | বিভাগ: আপডেট,চট্টগ্রামের ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


nur-5

লাইভ প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিতের ছাত্র আবদুর নূর মাগুরায় জঙ্গি সন্দেহে আটক হয়েছেন। তাকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমাণ্ডও চেয়েছে পুলিশ। তবে খোঁজ নিয়ে জানা গেছে, ওই ছাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইবনে বতুতা নামে পরিচিত। তার আটক নিয়ে এনিয়ে চট্টগ্রামে ব্যাপক সমালোচনার জন্ম হয়েছে। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে নিন্দা হচ্ছে।

জানা গেছে, মাগুরায় জঙ্গি সন্দেহে আটক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবদুন নূর একজন ভ্রমণ পিপাসু। এ পর্যন্ত তিনি ৪০টি জেলা ভ্রমণ করেছেন। সর্বশেষ গত বুধবার মাগুরা ভ্রমণে বেড়িয়ে শালিকা থানায় জঙ্গি সন্দেহে আটক হন তিনি। এর আগে আবদুন নূর শনিবার কুষ্টিয়া যাওয়ার লক্ষ্যে ঘর থেকে বের হন।

আবদুর নূরের পরিবার ও বন্ধু-বান্ধবদের সঙ্গে কথা বলে জানা গেছে এসব তথ্য।

পটিয়া উপজেলার কুসুমপুরা ইউনিয়নের হরিণ খাইন গ্রামের ৫নং ওয়ার্ডের বাসিন্দা আবদুন নূর। তার বাবা আবদুর রশিদ সৌদি প্রবাসী। তার গ্রামের বাড়ি পটিয়া উপজেলার হরিণখাইনে।

জানা যায়, গ্রামের উত্তর হরিণ খাইন জনকল্যাণ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেণি, চিটাগাং আইডিয়াল স্কুল থেকে ২০০৯ সালে এস এস সি পাস করেন তিনি। ২০১১ সালে এইচএসসি পাস করার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ভর্তি হন। তার মা নূর বেগম জানান, ‘আবদুন নূর সুযোগ পেলেই বিভিন্ন জায়গায় ও বন্ধু-বান্ধবদের বাড়িতে  চলে যায়।

আবদুর নূরের ছোট ভাই নগরীর জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসার ছাত্র হাফেজ মিজানুর রহমান বলেন, ‘আমার ভাই ২০০৯ সালে এসএসসি পাস করার পর থেকে প্রায় সময় বিভিন্ন জায়গায় ভ্রমণ করেন। তিনি  এরই  মধ্যে দেশের ৪০টি জেলায় ভ্রমণ করেছেন। পড়ালেখার পাশাপাশি ভ্রমণ তার শখ। আমাদের পুরো পরিবার জঙ্গিবিরোধী।
nur-2
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের এসোসিয়েট প্রফেসর মাঈনুদ্দীন ও মোহাম্মদ ফোরকান জানান, আবদুন নূর একজন ভ্রমণ পিপাসু ছেলে। সে চবির গণিত বিভাগের নিয়মিত ছাত্র।

তার বন্ধু হরণিখাইনের বাসিন্দা দস্তগীর জানান, ‘প্রায় সময় বিভিন্ন জায়গায় ভ্রমণ করার কারণে বন্ধুরা তাকে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইবনে বতুতা’ নামে ডাকেন।

উল্লেখ্য, বুধবার ভাড়ায় চালিত একটি মোটর সাইকেলের যাত্রী মাগুরার জামায়াত-শিবির অধ্যুষিত সোনাকানি এলাকায় ঘুরে বেড়ানোর সময় শালিখা থানা পুলিশ নূর ও মোটরসাইকেল চালককে জঙ্গি সন্দেহে আটক করে।

nur-6

এ বিষয়ে পটিয়া থানার ওসি রেফায়েত উল­াহ চৌধুরী জানান, শালিখা থানার ওসি তার কাছে জানতে চেয়েছিলেন আটক আবদুর নূর সম্পর্কে। এরপর তিনি নিজে আবদুর নূরের বাড়িতে লোক পাঠিয়েছেন। তার বিষয়ে খোঁজ-খবর নিয়েছেন। থানার রেকর্ডও ঘেঁটে দেখেছেন। তাতে আবদুর নূরের জঙ্গি সম্পৃক্ততার কোন প্রমাণ পাওয়া যায়নি। তার পরিবারের সদস্যরা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। আবদুন নূর ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে উল্লেখ করেন তিনি।

[কার্টেসি : বাংলাদেশ প্রতিদিন]

ঢাকা, ১৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন