[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



দানব নিয়ে খেলবেন না: ডিজি র‌্যাব


প্রকাশিত: July 17, 2016 , 4:35 pm | বিভাগ: ক্রাইম এন্ড 'ল


RAB DG
লাইভ প্রতিবেদক: র‌্যাবের ডিজি বেনজীর আহমেদ বলেছেন, দানব নিয়ে খেলবেন না। আমরা জানি কারা এই খেলা খেলছেন। আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে দেশকে শান্তির পথে নিয়ে যাই। যারা বিপথে গেছেন তারা ফিরে আসুন

রোববার (১৭ জুলাই) সকালে রাজধানীর খামারবাড়ির ‘কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ’ মিলনায়তনে জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা বিষয়ক এক মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

র‌্যাব ডিজি বলেন, গুলশানের ঘটনায় যেসব জঙ্গি মারা গেছে তাদের মরদেহ নিতেও কেউ আসেনি। শোলাকিয়ায় যে মারা গেছে তার জানাযায়ও কেউ যায়নি। এটাই প্রমাণ করে এই সমস্ত মানুষকে কেউ পছন্দ করে না, কেউ চায় না।

ঐক্যের বিশ্বাসকে আরো এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করে বেনজীর আহমেদ বলেন, যারা শান্তির ধর্মকে নষ্ট করছে, তাদের খুঁজে খুঁজে বের করে নির্মূল করা হবে। সুফি, নজরুল, রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধুর দেশে কোনো জঙ্গির ঠাঁই নেই।

নিম্ন শ্রেণির চেয়ে উচ্চবিত্ত শ্রেণির পরিবারের সন্তানেরা কেন এসব কর্মকাণ্ডের দিকে ঝুঁকছে তার কারণ খুঁজে বের করারও আহ্বান জানান র‌্যাব ডিজি।

সভায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া বলেন, এটা আইন-শৃঙ্খলার সমস্যা নয়, সামাজিক-বৈশ্বিক সমস্যা। আমরা নিরলস চেষ্টা করছি এসব হায়েনাদের মোকাবেলা করার জন্য। গুলশানের ঘটনায় আমার সামনে দু’জন সহকর্মী মারা গেছেন। ২৬ জন স্প্রিন্টারের আঘাতে কাতরাচ্ছেন।

তিনি বলেন, আমাদের আত্ম-সমালোচনা দরকার। সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে জঙ্গিবাদকে ‘না’ বলতে হবে। যারা ধর্মের অপব্যাখ্যা দিয়ে দেশকে ভিন্ন পথে নিয়ে যেতে চায় তাদের মোকাবেলা করতে হবে। এক সময় শোনা যেতো মাদ্রাসায় জঙ্গি তৈরি হচ্ছে। কিন্তু এখন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে জঙ্গি তৈরি হচ্ছে। এটা বাস্তবতা। এটাকে অস্বীকার করা যাবে না। সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে দেশজ সংস্কৃতির চর্চা বাড়াতে হবে।

স্বরাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে সকাল সোয়া ১০টায় এ সভা শুরু হয়। সভা প্রায় ৪ঘন্টা চলে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আরো উপস্থিত আছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক,

স্বাগত বক্তা একেএম শহীদুল হক জঙ্গিবাদ ও সন্ত্রাস নির্মূল করতে সবার সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, একটি নির্দিষ্ট মহলের ষড়যন্ত্রে দেশে জঙ্গি হামলা হচ্ছে।

এর আগে শনিবার বিকেলে গুলশানের রেস্টুরেন্টে জঙ্গি হামলায় জড়িতদের বাড়ি ভাড়া দেয়ার আগে তাদের নাম ঠিকানাসহ তথ্য না রাখায় নর্থ সাউথ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত প্রোভিসিসহ তিনজনকে আটক করেছে পুলিশ।

মতবিনিময় সভায় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, ‘সরব রাজনীতি না থাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদের সৃষ্টি হচ্ছে। এ সমস্যা থেকে উত্তরণের জন্য আবশ্যই প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সরব রাজনীতি শুরু করতে হবে।’

স্কলাস্টিকা স্কুলের প্রিন্সিপ্যাল ব্রি. জে (অব.) কাওছার আহমেদ বলেন, ‘আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থীকে মনিটরিং করা হয়। কিন্তু তারা যখন আমাদের কম্পাউন্ডের বাইরে চলে যায়, তখন তো আর তাদের মনিটরিং করা সম্ভব হয় না। শিক্ষা প্রতিষ্ঠান প্রতি মাসে একবার করে মোটিভেশন সভা আয়োজন করে, সেখানে যদি পুলিশের ঊর্ধ্বতনরা শিক্ষার্থীদের সাথে কথা বলে সেক্ষেত্রে শিক্ষার্থীদের মাঝ থেকে এ ধরনের প্রবণতা দূর হবে।’

গত ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে গুলশানের হলি আর্টিসান বেকারি রেস্তোরাঁয় হামলা চালায় জঙ্গিরা। ১২ ঘণ্টার শ্বাসরুদ্ধকর জিম্মি সংকটের সময় জঙ্গিরা ১৭ জন বিদেশিসহ ২০ জনকে হত্যা করে। তাদের বোমায় নিহত হোন দুই জন পুলিশ কর্মকর্তা। পরে জিম্মি উদ্ধার অভিযানে ওই রেস্তোরাঁর শেফ সাইফুল চৌকিদারসহ পাঁচ জঙ্গি নিহত হয়।

গুলশান হামলায় অংশ নেয়া নিবরাস ইসলাম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র। আবার জিম্মি অবস্থায় জীবিত উদ্ধার হওয়া হাসনাত রেজাউল করিম ওই বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক।

 

ঢাকা, ১৭ জুলাই//(ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফআর