[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



খনন শেষে পাওয়া যাবে ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস


প্রকাশিত: July 18, 2016 , 10:20 pm | বিভাগ: বিজনেস


B.Baria-3
ব্রাহ্মণবাড়িয়া লাইভ: বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানী লিমিটেডের (বিজিএফসিএল) আওতায় ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে তিতাস গ্যাস ফিল্ডের ২৪ নম্বর কূপের খনন কাজের উদ্বোধন করা হয়েছে।

সোমবার বেলা ১১টায় উপজেলার কুট্টাপাড়ায় এ খনন কাজের উদ্বোধন করেন বিজিএফসিএল’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামান।

নতুন এ কূপ থেকে জাতীয় গ্রীডে দৈনিক ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কূপটির খনন কাজ করছে চীনের ঠিকাদারী প্রতিষ্ঠান সিনোপেক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোশেন।

উদ্বোধন শেষে বিজিএফসিএল’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামান সাংবাদিকদের জানান, এডিবি ও জিওবি’র অর্থায়নে ৯০৯ কোটি টাকা ব্যায়ে তিতাস গ্যাস ফিল্ডের চারটি কূপ (২৩, ২৪, ২৫ ও ২৬) খনন করা হচ্ছে। প্রতিটি কূপের জন্য ১৭০ থেকে ১৮০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

ইতোমধ্যে ২৫ ও ২৬ নম্বর কূপের খনন কাজ সম্পন্ন হয়েছে। খনন সম্পন্ন হওয়া দুটি কূপ থেকে জাতীয় গ্রীডে দৈনিক ৪৫ মিলিয়ন ঘটফুট গ্যাস সরবরাহ করা যাবে। বাকী দুটি কূপের খনন কাজ আগামী জানুয়ারি মাসে শেষ হবে বলে আশা করা যাচ্ছে। খনন শেষ হলে ২৪ নম্বর কূপ থেকে ২৫ মিলিয়নসহ চারটি কূপ থেকে দৈনিক প্রায় ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করা সম্ভব হবে।

B.Baria.jpg-1

তিনি আরও জানান, বিজিএফসিএল বর্তমানে দৈনিক সর্বোচ্চ ৮৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎাদন করছে যা দেশের মোট গ্যাস উৎপাদনের শতকরা ৩০ ভাগ। উদ্বোধনী অনুষ্ঠানের দোয়া মাহফিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ২৪ নম্বর কূপের প্রকল্প পরিচালক আলী মোর্তজা মোক্তাদের, বিজিএফসিএল’র মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম, আহমেদ হোসেন ও কোম্পানী সচিব মতিউর রহমান প্রমুখ।
শফিকুল ইসলাম//ব্রাহ্মণবাড়িয়া, ১৮ জুলাই//(ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফআর