[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



স্কুল ছেড়ে দেয়া সেই বালক দুই কোম্পানির মালিক!


প্রকাশিত: July 22, 2016 , 12:59 pm | বিভাগ: আপডেট,ফিচার


kishor

লাইভ প্রতিবেদক : ছোট বেলা থেকেই নতুন কিছু করার স্বপ্ন ছিল তার। স্কুলের গণ্ডিতে আবদ্ধ থাকতে চায়নি সে। একদিন সত্যি সত্যি স্কুল ছেড়ে দেন নতুনত্বের খোঁজে। স্কুল পলাতক সেই বালক এখন দুইটি কোম্পানি পরিচালনা করেন। ওই বিস্ময় বালকের নাম মেভরিক আঙ্গাদ দারিয়ানি।

‘হিউম্যানস অব বোমবে’ নামের একটি ফেসবুক পেজে এক পোস্টে তিনি লিখেছেন, আমি যখন নবম গ্রেডে তখন আমি স্কুল ছেড়ে দেই। আমি আসলে স্কুলের গদবাঁধা লেখাপড়া শিখতে চাইনি।

এর ব্যাখ্যায় তিনি বলেন, স্কুলে ছেলেরা নতুন কোনো ধারণা বের করতে পারে না। বই থেকে শুধু তত্ত্ব মুখস্থ করে আবার ভুলে যায়। স্কুলের গ্রেডিং পদ্ধতিতে তার আস্থা ছিল না। বাড়িতেই লেখাপড়া শিখেছে সে এবং দুটো বোর্ড পরীক্ষা অংশগ্রহণ করেছে। অবশ্য এসব কিছু সম্ভব হয়েছে তার বাবা-মায়ের কারণে।

পোস্টে তিনি লিখেছেন, আমার বয়স যখন দশ তখন একদিন আমি আমার বাবার কাছে গিয়ে বললাম, আমি একটি হোভার ক্রাফট তৈরি করতে চাই। আমার আইডিয়াকে তিরস্কার করার পরিবর্তে তিনি আমাকে এটা তৈরি করার অনুমতি দিলেন।

ছোট বেলা থেকেই আঙ্গাদের ছিল যেকোনো নতুন কিছু তৈরি করার প্রতিভা। টিভি শো, মেক ম্যাগাজিনের টিউটোরিয়ালস অথবা তার বাবার অফিসের ইঞ্জিনিয়ারদের থেকে সে শিখত।

আঙ্গাদ দারিয়ানি এখন ১৭ বছরের একজন সফল উদ্যোক্তা। তিনি বর্তমানে দুদুটো কোম্পানি পরিচালনা করে। এই কোম্পানি দুটো যে সব পণ্য তৈরি করে যেগুলোর জন্ম হয় কৌতূহল ও নতুনত্ব থেকে।

ঢাকা, ২২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন