[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



পা দিয়ে ৩ বছর ধরে রাজ্যত্ব দখল


প্রকাশিত: December 22, 2013 , 5:19 pm | বিভাগ: স্পোর্টস


রাবি লাইভ: রাজ্য দখল করতে গেলে অনেক কিছুই প্রয়োজন হয়। যেমন ভালো যোদ্ধা, ধারালে তলোয়ার ও তীক্ষ্ণবুদ্ধি। কিন্তু পায়ের যুদ্ধ দিয়ে নিজের ক্ষমতাকে টিকিয়ে রাখা খুবই কষ্টকর। আর তাই এমন শক্তি দিয়ে টানা তিন বছর ধরে নিজেরে সাম্রাজ্যকে ধরে রেখেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এজন্য অবশ্য তাদের অনেক সাধনা করতে হয়েছে। দিতে হয়েছে অনেক শ্রম।

সাহস, শ্রম আর সাধনা দিয়ে বিশ্ববিদ্যালয়ের ৪৭টি বিভাগকে টপকিয়ে তারা পরপর ৩ বার ছিনিয়ে নিয়েছে বিজয়ের মুকুট। এটা সত্যি যেমন অনেক বড় পাওয়া আবার তেমনি গৌরবের বিষয়।

তবে অন্যান্য বারের বিজয়ের চেয়ে এবারেরটা ভিন্ন। একটু বেশি আনন্দের আর গৌরবের। কারণ, ২০১৩ সালে বিভাগটি পা দিয়েছে ৫০ বছরে। আসছে সুবর্ণ জয়ন্তী। সেই সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্ত:বিভাগ ফুটবল প্রতিযোগীতায় সকল বিভাগকে হারিয়ে ৩ বারের মতো  চ্যাম্পিয়ন হয়েছে এ বিভাগটি। সবকিছু মিলে মিশে বেড়ে গেছে আনন্দের হার।

প্রতিবারের মতো এবারও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাস ব্যাপী ফুটবল প্রতিযোগিতার আয়োজন করে।  শুরু থেকেই রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নৈপুন্য ছিল ভিন্ন ধরনের। প্রতিটি ধাপে সবাইকে পরাজিত করে বিভাগটি ছিনিয়ে নেয় বিজয় মুকুট। সর্বশেষ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগকে ২-১ গোলে হারিয়ে তারা চূড়ান্ত বিজয় অর্জন করে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় স্টেডিয়ামে ইপচে ভরা দর্শকের উপস্থিতিতে শুরু হয় দুই বিভাগের হাড্ডা হাড্ডি লড়াই। কার নিকট যাবে বিজয় ট্রফি। অনেক লড়াই শেষে দর্শন বিভাগ আর পেরে উঠে নি। বিজয়ের মালা উঠল রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের গলায়।

এই আনন্দঘন পরিবেশে তাদের হাতে পুরস্কার তুলে দিতে ওই দিন বিকেলে মাঠে এসে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের ভিসি মুহাম্মদ মিজানউদ্দিন। সাথে ছিলেন প্রো-ভিসি চৌধুরী সারওয়ার জাহান সজল, বিশ্ববিদ্যালয় প্রক্টর তারিকুল হাসান। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের উপস্থিতিতে মাঠের শ্রেষ্ঠত্বের স্মারক তুলে দেয়া হয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের হাতে।

এবারের ফুটবল আসরকে ৫ টি পর্যায়ে ভাগ করা হয়। প্রথম পর্বে ৪৭ বিভাগ, দ্বিতীয় পর্বে ১৬টি, কোয়াটার ফাইনালে ৮টি, সেমিফাইনালে ৪টি, ফাইনালে ২ দল অংশ গ্রহণ করে।

খেলায় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দলীয় অধিনায়ক ছিলেন ৪র্থ বর্ষের ছাত্র তারিফ আর তার সহকারি ছিলেন একই বর্ষের সাদ্দাম হোসেন । এবারের আসরে শ্রেষ্ঠ খেলোয়ার হিসেবে নির্বাচিত হন রাষ্ট্রবিজ্ঞান বিভাগেরই তারিফুজ্জামান। গত দুই আসরেও তিনি শ্রেষ্ঠ খেলোয়াড়ের পুরুস্কার নিজের করে নিয়েছেন।

তবে বিভাগের এই ধাবমান সফলতার পেছনে মাঠের বাইরে থেকে যিনি সব চেয়ে বেশি সাফলতা দেখিয়েছেন তিনি হলেন বিভাগের শিক্ষক ও টিম ম্যানেজার সুলতান মাহমুদ রানা । বিভাগের নবীন এ শিক্ষক টিম ম্যানেজারের দায়িত্ব পাওয়ার পর বিগত ৩ আসরের আন্ত:বিভাগ ফুটবল চ্যাম্পিয়ন ট্রফি ঘরে এনেছে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ।

টিম ম্যানেজার সুলতান মাহমুদ রানা বিভাগের এই সাফলতার কথা বলতে গিয়ে সকল খেলোয়াড়দের উচ্ছসিত প্রসংসা করে বলেন, আমি যতটা পেরেছি তাদের পরামর্শ দিয়েছি, কিন্তু মাঠে তারা খেলে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে বারবার।

তবে রাবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সুবর্ণ জয়ন্তীর বছরে পর পর ৩ বার ফুটবল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করায় এবারের বিজয়টা অনেক বেশি আনন্দের আর গৌরবের বলে তিনি মন্তব্য করেন।

রাবি/এমআইএন, ২২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// টিটি