[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শাহজালালে বোমা বহনে সক্ষম অত্যাধুনিক ড্রোন নিয়ে তোলপাড় চলছে


প্রকাশিত: July 26, 2016 , 7:07 pm | বিভাগ: অপিনিয়ন,আপডেট,ন্যাশনাল


dron airport

লাইভ প্রতিবেদক:  অন্যতম কেপি আই শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে নতুন করে আতংক ছড়িয়ে পড়েছে। আর বাড়ানো হয়েছে বাড়তি নিরাপত্তা। চারদিকের সকল সিসি ক্যামেরা গুলোকে রাখা হয়েছে সচল। বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। মনিটরিং করা হচ্ছে প্রতিটি মুহুর্ত। মঙ্গলবার দুপুরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি পোস্টাল পার্সেল থেকে বোমা বহনে সক্ষম অত্যাধুনিক ড্রোন উদ্ধার করা হয়েছে।
সূত্র জানায়, বোমা সংযোজন করে যে কোনো নাশকতামূলক কর্মকাণ্ড ঘটানো যেতে পারে ধারনা করা হচ্ছে। এমনই একটি অত্যাধুনিক ড্রোন করেছে শুল্ক গোয়েন্দারা। এ নিয়ে চলছে তোলপাড়। প্রশ্ন উঠেছে কেন এটা আমদানি করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর ও তদন্ত বিভাগের মহাপরিচালক ড. মঈনুল ইসলাম খান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সিঙ্গাপুর থেকে পোস্টাল সার্ভিসের মাধ্যমে ৪ কেজি ওজনের ওদুটো প্যাকেটে পার্সেল আসে। পার্সেল নং CQ ৩০৩৩৪৪৫২০ SQ & CQ ৩০৩৩৪৪৬৪৯ SQ।
এটি গতকাল সোমবার এসকিউ-৪৪৬ ফ্লাইটে শাহজালালে ফ্রেইট ইউনিটে আসার পর গোপন সংবাদের ভিত্তিতে আজ মঙ্গলবার শুল্ক গোয়েন্দা দলের উপস্থিতিতে স্ক্যানিং ও তল্লাশি করা হয়। পোস্টালের কাগজ যাচাই করে দেখা যায়, পার্সেলটি ঢাকার মোহাম্মদপুরের সাইফ আলী খানের নামে আনা হয়েছে।
এই ড্রোন থাকা সত্ত্বেও একে খেলনা হিসেবে উল্লেখ করা হয়েছে। আমদানি নীতি আদেশ অনুযায়ী যা নিষিদ্ধ। ওই পার্সেল থেকে জব্দকৃত ড্রোনটি বোমা সংযোজন করে যে কোনো নাশকতা করা যেতে পারে। এছাড়াও এতে ক্যামেরা বসিয়ে স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ যে কোনো স্থাপনার ছবি ও তথ্য সংগ্রহ করা যায়।
নিরাপত্তার জন্য এর অপব্যবহার ক্ষতিকর হিসেবে বিবেচিত বলে সংশ্লিস্ট কর্মকর্তরা জানিয়েছেন। বর্তমানে এই ড্রোন আমদানি ও ব্যবহার সম্পর্কে নীতিমালা তৈরি প্রক্রিয়াধীন। তাই আমদানিকারকের অবস্থান খুঁজে বের করে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান তিনি।
সূত্র জানায়, দুপুরের পর থেকেই আমদানীকারক সাইফ আলী খানের সন্ধানে একটি টিম বেরিয়েছে। তারা তাকে পেলে এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানা যাবে বলে জানিয়েছেন শুল্ক ও গোয়েন্দা বিভাগের কর্মকর্তরা।

 

 

ঢাকা, ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএম