[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রাশিয়ার নামকরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবেন যেভাবে


প্রকাশিত: August 2, 2016 , 10:33 am | বিভাগ: আপডেট,স্কলারশিপ


rsia-live
মুনিরা জান্নাত : রাশিয়ায় পড়াশোনার মান পৃথিবী বিখ্যাত। শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তিগত দিক থেকে দেশটি এগিয়ে থাকায় এখানে পড়াশোনা করা অনেকটা স্বপ্নের মত। দেশটিতে বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ রয়েছে বাংলাদেশীদের। ডিপ্লোমা, ব্যাচেলর ডিগ্রি, মাস্টার ডিগ্রি ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির সুযোগ রয়েছে। রয়েছে ক্রেডিট ট্রান্সফারের সুযোগও। চলুন জেনে নেই কিভাবে রাশিয়ায় পড়াশোনা করা যেতে পারে :

যেসব বিষয়ে পড়াশোনা করা যাবে : ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, মিজারিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম, ইনস্টিটিউট অব অরিয়েন্টাল স্টাডিজ, ইন্টারন্যাশনাল রিলেশন অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স, মিউজিক আর্ট, আর্কিটেকচার, আর্টস, বায়োলজি, সেন্টার ফর দ্য সোসিওলজি, কেমিস্ট্রি, সিভিল ইঞ্জিনিয়ারিং, অ্যাকাউন্টিং, অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, কালচারাল অ্যানথ্রোপলজি, আর্থ সায়েন্স, ইকোলজি, ইকোনমিকস, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ইত্যাদি।

আবেদন করবেন যেভাবে : যে বিশ্ববিদ্যালয়ে আপনি ভর্তি হতে ইচ্ছুক, সেখানকার ঠিকানায় সরাসরি আবেদন করা যায়। অনেক বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র অনলাইনেও পাওয়া যায়। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে শিক্ষাগত সব ডকুমেন্টসহ মার্কশিট, আবেদনপত্রের ফি পরিশোধের রসিদ, পাসপোর্টের ফটোকপি, স্পন্সরের কাছ থেকে পাওয়া আর্থিক দায়-দায়িত্বের চিঠি ও পাসপোর্ট সাইজের ছবি। প্রয়োজনীয় সব কাগজপত্র অবশ্যই ইংরেজিতে হতে হবে।

ক্রেডিট ট্রান্সফার করবেন যেভাবে : রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা আন্ডার গ্র্যাজুয়েট কিংবা পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রির ক্ষেত্রে ক্রেডিট ট্রান্সফারের আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে কোর্সের ৫০ শতাংশের বেশি সম্পন্ন হলে অগ্রহণযোগ্য হবে। রাশিয়ার বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে ‘বি’ গ্রেড পর্যন্ত গ্রহণ করা হয়। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের চাহিদা অনুযায়ী কাগজপত্র প্রদান করতে হবে। সে ক্ষেত্রে এ পর্যন্ত সম্পন্ন হওয়া সব কোর্সের প্রমাণপত্র দিতে হবে।

সেমিস্টার শুরু হয় যখন : সেপ্টেম্বর থেকে জানুয়ারি ও ফেব্রুয়ারি থেকে জুন- এই দুই সেমিস্টারে ভর্তি হওয়া যাবে।

চলুন জেনে নেই কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের ঠিকানা :
1. Moscow State University http://www.msu.ru

2. Altay State University, Barnaul http://www.dcn-asu.ru

3. Kazan University http://www.dcn-asu.ru

4. Dubna University http://www.uni-dubna.ru

5. Cheliabinsk State University http://www.urc.ac.ru

6. Irkutsk State University http://www.isu.runnet.ru

7. Moscow University Touro http://www.touro.ru

8. The Russian State Humanities University http://www.rsuh.ru

 

 

ঢাকা, ০২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন