[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রিকশা চালকের ঘরে প্রশাসনিক ক্যাডার হয়ে উঠার গল্প


প্রকাশিত: August 3, 2016 , 2:18 pm | বিভাগ: আপডেট,ইন্টারন্যাশনাল,ফিচার


ansar-shaikh

ইন্টারন্যাশনাল লাইভ : অভাব অনটন তার নিত্যসঙ্গী ছিল। সমাজের আর দশটা ছেলের মত তার চলাফেরা ছিল না। বাবা অটোরিকশা চালক। তাই বেড়ে উঠেছেন অনটনের মাঝেই। তবে লক্ষ্য অর্জনে অবিচল ছিলেন তিনি। বলছি আনসার আহমদ শেখের কথা। অধ্যাবসায় আর লক্ষ্য অর্জনের দৃঢ় প্রতিজ্ঞা পাল্টে দিয়েছে তার জীবন। তিনি এখন প্রশাসনিক ক্যাডার। তার এমন সাফল্য সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। মাত্র ২১ বছর বয়সের এই মুসলিম তরুণ গড়েছেন অনন্য এক রেকর্ড।

ভারতের প্রশাসনিক ক্যাডার ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের পরীক্ষায় (আইএএস) ৩৭১তম স্থান দখল করেছেন তিনি। শুধু তাই নয়, ভারতের ইতিহাসে সবচেয়ে কম বয়সী হিসেবে প্রশাসনিক ক্যাডারে নিয়োগ পেতে যাচ্ছেন আহমদ শেখ।

আহম শেখ পশ্চিমবঙ্গে আইএএস ক্যাডার হিসেবে নির্বাচিত হয়েছেন। প্রশিক্ষণ শেষে আগামী ২৭ আগস্ট থেকে কর্মস্থলে যোগ দেবেন।

জানা গেছে, গত বছর আইএএস পরীক্ষায় অংশ নেন তিনি। সম্প্রতি ফল প্রকাশিত হয়েছে। ওই ফল অনুযায়ী তিনি রেকর্ড গড়তে যাচ্ছেন।

এর অাগে ২০১৩ সালে রোমান সাইনি (২২ বছর) নামের এক তরুণ দেশটির  সবচেয়ে কম বয়সী হিসেবে আইএএস ক্যাডারে নিয়োগ পেয়েছিলেন। এবার সে রেকর্ডে ভাঙলেন আনসার আহমদ শেখ।

আনসার আহমদ শেখ বলেন, স্বপ্ন সত্যি হয়েছে। আমার কঠোর পরিশ্রমের মর্যাদাপূর্ণ পুরস্কার দেয়ায় সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাই। তিনি বলেন, তার এই সফলতার পেছনে আশীর্বাদ হিসেবে কাজ করেছে পিতা ও ছোট ভাই আনিসের আত্মত্যাগ।

আমার ভাই, গ্যারেজে কাজ করে, সব সময় আমাকে সহায়তা করেছে, এই সহায়তা ছাড়া কখনো এটি অর্জন করা সম্ভব হতো না। আমি তার কাছে ঋণী।

anser-4

আনসার বলেন, আমি তিনটি দিক থেকে বৈষম্যের শিকার হয়েছিলাম। আমি একটি অনগ্রসর অনুন্নত অঞ্চল থেকে এসেছি, আমি একটি দরিদ্র পরিবার থেকে এসেছি; সর্বশেষ আমি সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের। আমি একদম কাছে থেকে এসব বিষয় প্রশাসকের মতো মোকাবেলা করেছি।

পুনের ফার্গুসন কলেজে পড়াশোনা করার সময় তিনি তার নামও পরিবর্তন করেছিলেন। যাতে তিনি মুসলিম বলে কোন বৈষম্যের শিকার না হন। তিনি তার নাম রেখেছিলেন ‘শুভম’। এভাবে প্রতিকূল পরিবেশে থেকেও জীবন পাল্টে দিয়েছেন তিনি।

[সূত্র : মুসলিম মিরর]

ঢাকা, ০৩ আগষ্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন