[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরকে খোলা চিঠি


প্রকাশিত: August 6, 2016 , 12:56 am | বিভাগ: অপিনিয়ন


atikur
আতিকুর রহমান সুমন : যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের সমীপে :
আপনাকে অনেকদিন ধরেই লিখব ভাবছি। কিন্তু লিখব লিখব করে এতদিন লিখা হয়নি। আপনি নিশ্চয়ই জানেন ড্রাইভার ও হেলপার পেশা দু’টি খুবই গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর একটি পেশা। শত শত মানুষের জীবন মরণ নির্ভর করে এই দুজন মানুষের উপর। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমাদের দেশে এই দুটি পেশা সবচেয়ে অবহেলিত ও ঘৃণিত একটি পেশা।

বলতে পারেন কিভাবে :

প্রথমত, অবহেলিত এই কারণে যে, এই পদের জন্য সরকারি/বেসরকারিভাবে নুন্যতম কোন শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা নেই। যার ফলে অতি নিম্ন শিক্ষিত লোকদের অল্প টাকায় গাড়ি মালিকগুলো ব্যবহার করছে। অার অামরাও অামাদের জান-মাল ওদের হাতে সপে দিয়ে নাঁক ডেকে ঘুমাই। টার্মিনালে যে নোংরা পরিবেশে তারা থাকে সেখানে কোন তদারকি নেই বললেই চলে। যার ফলে এরা সচেতন ও উন্নত মানসিক বিকাশের ক্ষমতা হারাচ্ছে।

এই পেশায় চাকরির কোন নিশ্চয়তা নেই; যখন তখন চাকরি চলে যায়। প্রচণ্ড গালিগালাজ ও আসামাজিক কার্যকলাপে ভরপুর এই সেক্টর। এদের কোন provident fund, yearly increment, incentive, earn leave money, government holiday, mobile bill, overtime, etc নাই।

তাহলে কি করে উচ্চ শিক্ষিত ছেলেরা এই পেশায় আসবে !!!

আর ঘৃণিত বলেছি এই জন্য যে, সামাজিকভাবে এই পেশার মানুষগুলো হেয়প্রতিপন্ন। বাসে আমরা ড্রাইভার, হেলপারদের তুই-তুকারি বলেই সাধারণত সম্বোধন করি হোক তারা বয়সে বড় বা ছোট। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা এমনভাবে আচরণ করি যেন তাদের মানুষ বলেই মনে করি না। আমরা প্যাসেঞ্জার জাত সবসময় সভ্য, উচু, সামাজিক ও সম্মানিত ভাবতেই পছন্দ করি।

আমরা যাই বলি না কেন ওরা আমাদেরকে আপনি বলে ডাকবে ও সম্মান করেই কথা বলবে বা বলতে হবে। তাই হয়তো আমরা আনেক সময় তাদেরকে জংলী জানোয়ারই ভেবে বসি।

সারকথা, দেশকে এগিয়ে নিতে ও দুর্ঘটনা এড়াতে এই পেশাকে উন্নত ও সম্মানিত করুন। দেশে অনেক গ্র্যাজুয়েট ছেলে এখন বেকার। প্রতিনিয়ত বেকার হচ্ছে। আপনার গাড়ির ড্রাইভার নিশ্চয়ই গ্র্যাজুয়েট। তাই সর্বসাধারণের সচেতনতা বৃদ্ধি করে এই পেশার চাকরির নুন্যতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারিত করে, যথাযত সুযোগ-সুবিধা, ইজ্জত-সম্মান নিশ্চিত করে আধুনিক ও শিক্ষিত মানুষদের এই পেশায় কাজে লাগিয়ে জনগণের যাত্রা নিরাপদ করুন, বেকারত্ব কমান, দেশের ভাবমূর্তি উন্নত করে ইতিহাসের পাতায় আপনার নাম লিখিয়ে যান।

আমি বিশ্বাস করি আপনি আপনার ক্ষমতা, মেধা, সততা ও শ্রম দিয়ে চেষ্টা করলে আমাদের সোনার বাংলায় এই বৈপ্লবিক পরিবর্তন আনতে আপনি সক্ষম হবেন।

লেখক : আতিকুর রহমান সুমন
সিনিয়র মার্চেন্ডাইজার,
আইরিশ ফেব্রিক্স লিঃ, জিরানি বাজার, গাজীপুর

ঢাকা, ০৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন