[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বন্ধুত্ব মানে আত্মার আত্মীয়


প্রকাশিত: August 7, 2016 , 9:18 pm | বিভাগ: ফিচার


JU

শারমিন রহমান: আমার বন্ধুর জন্যে সবচেয়ে বেশি যা করতে পারি তা হলো শুধু বন্ধু হয়ে থাকা। তাকে দেয়ার মতো কোন সম্পদ আমার নেই। সে যদি জানে যে আমি তাকে ভালবেসেই সুখী, সে আর কোন পুরষ্কারই চাইবে না। এক্ষেত্রে বন্ধুত্ব কি স্বগীয় নয়? বন্ধু দিবসে প্লেটোর উক্তি দিয়েই বলি।

‘সামাজিক জীব হিসেবে মানুষের পক্ষে সমাজে একা বসবাস করা সম্ভব নয়।’ নিঃসঙ্গতা কাটানোর জন্য, বিপদে সহযোগিতা পাওয়ার জন্য সামগ্রিকভাবে সাহচর্য লাভের জন্য একজন বন্ধুর একান্ত প্রয়োজন। মানুষের জীবনের প্রতিটি মুহূর্তে একজন ভালো বন্ধুর প্রয়োজন। কারণ,একজন প্রকৃত বন্ধু জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্নার অংশীদার হয়।

বন্ধুত্ব বলতে আমরা কী বুঝি! প্রাচীন প্রবাদে বন্ধুত্বের সংজ্ঞা দিতে গিয়ে বলা হতো, ‘সম্পর্ক যখন জ্বরে পুড়ে তখন তার নাম হয় ভালোবাসা, আর ভালোবাসা যখন জ্বরে পুড়ে তার নাম হয় বন্ধুত্ব।

বন্ধুত্বের মানে কী ? এ প্রশ্নের উত্তর খোঁজতে গিয়েছিলাম কয়েকজন শিক্ষার্থীর কাছে। তাদের কাছে জানতে চেয়েছিলাম বন্ধু মানে তারা কে, কী বোঝে ? জবাবে নাদিম তোহা নামে এক শিক্ষার্থী বলেন, প্রকৃত বন্ধুই পারে আত্মার আত্মীয় হয়ে কিছুক্ষণের জন্য হলেও দুঃখ-কষ্টকে ভুলিয়ে রাখতে। জীবনে চলতে গেলে বন্ধুর সান্নিধ্য চাই সবারই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী স্বর্ণার কাছে জানতে চাইলে তিনি বলেন, বন্ধু মানে কি রে পাগল কেমন আছিস বল? বন্ধু মানে ভাল আছি, কি বলবি বল…

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েন শিক্ষার্থী হাবিব বলেন, কোনো কারণ ছাড়া একে অপরের সাথে সময় কাটানো , সুখ-দুঃখের সময় পাশাপাশি থাকার নামই বন্ধুত্ব। বন্ধুদের কখনও মিছ করি না কারণ সারাক্ষণ ওদের সাথেই থাকি। আজও বন্ধু দিবসে আছি ,থাকব।

সাভার কলেজের শিক্ষার্থী সুমি বলেন, একজন ভালো বন্ধু পাওয়ার প্রথম ও প্রধান শর্ত হলো বন্ধুতের সম্পর্কের মাঝে কোনো ধরনের স্বার্থ কিংবা প্রাপ্তির চিন্তা মাথায় না রাখা। স্বার্থের প্রয়োজনে করা বন্ধুত্ব আমাদের একটা সময়ে লাভবান করলেও চূড়ান্ত বিচারে আমাদের করে তুলতে পারে নিঃসঙ্গ। এ কারণে কোনো ধরনের প্রাপ্তির চিন্তা থেকে নয়, বরং নিজের ভালোলাগা আর ভালোবাসাগুলোকে ভাগাভাগি করে নেয়াই হোক বন্ধুত্বের প্রথম দাবি। বন্ধু দিবসে বন্ধুদের নিয়ে সময়টা কাটাতে চাই।

জাবির শিক্ষার্থী শুভর কাছে জানতে চাইলাম বন্ধু দিবসে কি করছেন উত্তরে তিনি বললেন, সারা দিন বন্ধুদের সাথে ক্যাম্পাসের বাহিরে ঘুরাঘুরি ,খাওয়া-দাওয়া। বন্ধু দিবস যেন বন্ধুত্বকে একটু বেশি গুরুত্ব দেয়।

বন্ধুত্ব মানে কি এটা নিয়ে কথা বলতে গেলাম জাবির শিক্ষার্থী রুমার কাছে তিনি বলেন, আমার সব চেয়ে কাছের বন্ধু শারমিন সে আমার আত্মার আত্মীয়। বন্ধুত্ব শব্দটা না থাকলে হয়ত ওকে এত ভালোবাসতে পারতাম না। তবে আজকাল আমার এই বন্ধুটিকে খুব মিছ করি । তিনি সাংবাদিক তো তাই খুবই ব্যস্ত থাকেন। বন্ধু দিবসে তাকে বলতে চাই বন্ধু ভাল থাকিস। আর তোর মুখের হাসিটা যেন সবসময় থাকে।

বন্ধুত্ব মানে আরেক বন্ধু সোহাগের কাছে জানতে পারলাম , বন্ধু দিবসে নয় , ইচ্ছা করে সারাবেলা বন্ধুকে গান শুনায়, গিটারে নতুন সুর তুলে বন্ধুকে ফোন দিয়ে বলি গান শুনবি।

জাবি শিক্ষার্থী শারমিন বলেন, বন্ধুত্ব মানে একটি অন্তর আরেকটি অন্তরে বাসা বাঁধা, বন্ধুত্ব মানে না বলা কথা গুলো বন্ধুকে না বলা পর্যন্ত ঘুমোতে না পারা। শুধু বন্ধু দিবসে নয় ,আমার বন্ধুগুলোকে সবসময় কাছে পেতে চাই।

বন্ধু দিবসে সকল শিক্ষার্থীদের সাথেই কথা হলো তারা বলেন, বন্ধু দিবসে বন্ধুদের সাথে সময় না কাটাতে পারলে ভালই লাগে না। ক্যাম্পাস লাইভেই বন্ধুর গুরুত্ব বুঝা যায়। তাই বন্ধু দিবসে ক্যাম্পাস থেকে দূরে নয়, বন্ধুদের সাথে ক্যাম্পাসেয় রয়ে গেলাম । বন্ধু দিবসে বন্ধুত্বের সম্পর্ক আরো অটুট হোক । এই কামনায় সব বন্ধুদের বন্ধু দিবসের শুভেচ্ছা। ভাল থাকিস বন্ধু…

 

ঢাকা, ০৭ আগস্ট //(ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফআর