[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সাসেক্স বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি কর্নার উদ্বোধন


প্রকাশিত: August 8, 2016 , 10:52 pm | বিভাগ: ক্যাম্পাস,ফরেন ক্যাম্পাস


Falmer-House

লাইভ প্রতিবেদক: বাংলাদেশি শিক্ষার্থী মাহমুদুল হক মনিরের সম্মানে ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব সাসেক্সের ব্রিটিশ লাইব্রেরি ফর ডেভেলপমেন্ট স্টাডিজে ‘মনি কর্নার’ স্থাপন করা হয়েছে। গ্রন্থাগারটি উন্নয়ন বিষয়ের বইয়ের সংগ্রহের দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় গ্রন্থাগার, যা ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজে অবস্থিত। তাঁর তিনটি বিশেষ অর্জনকে সম্মান দেখিয়ে এ কর্নার উদ্বোধন করা হলো।তাঁর তিনটি বিশেষ অর্জনকে সম্মান দেখিয়ে এ কর্নার উদ্বোধন করা হলো। তাঁর
এ বছরের শুরুতে যুক্তরাজ্য সরকার পাবলিক লাইব্রেরির জন্য ফান্ড বন্ধ করে দিলে এই গ্রন্থাগারটি বন্ধ হওয়ার উপক্রম হয়। তখন মাহমুদুল হক কিছু শিক্ষার্থীর সাহায্যে একটি ছোট চলচ্চিত্র বানিয়ে প্রতিবাদ করেন। পরে স্বল্প ফান্ডে এ গ্রন্থাগারটি চালু রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।

সম্প্রতি তিনি সে ফর ডেভেলপমেন্ট নামে একটি অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করেছেন। এ প্ল্যাটফর্মের মাধ্যমে তিনি উন্নয়ন নিয়ে চিন্তা করেন এমন মানুষের একটি কমিউনিটি তৈরি করার চেষ্টা করছেন। উন্নয়ন চিন্তার মধ্যে কীভাবে ভালোবাসা ও সহানুভূতি অন্তর্ভুক্ত করা যায়, তাই এ কমিউনিটির মূল লক্ষ্য।

মনি কর্ণারে কিছু বাঁধাই করা ছবিসহ দুটি অ্যালবামে এক বছরে যুক্তরাজ্যে মাহমুদুল হকের তোলা ২৮০টি আলোকচিত্র স্থান পেয়েছে। সঙ্গে রয়েছে বাংলাদেশের পতাকা।

তিনি বর্তমানে শিভেনিং স্কলারশিপে ইউনিভার্সিটি অব সাসেক্সে গভর্নেন্স ও উন্নয়ন বিষয়ে মাস্টার্স করছেন।

মাহমুদুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অধ্যয়ন করেছেন। মাহমুদুল হক বাংলাদেশ সিভিল সার্ভিসের (প্রশাসন) সদস্যও বটে।

 

ঢাকা, ০৮ আগস্ট(ক্যাম্পাসলাইভ২৪.কম)// এফআর