[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সাইকোলজিতে কনফিডেন্সের দুষ্টচক্র ভাঙতে চাই


প্রকাশিত: August 11, 2016 , 12:30 pm | বিভাগ: অপিনিয়ন,আপডেট


shadman

সাদমান জাহিন : সাইকোলজিতে কনফিডেন্সের দুষ্টচক্র নামের একটা টার্ম আছে। ধরুন, একটা কাজ করার তীব্র আকাঙ্খা আপনার মধ্যে।

আপনি সফল হলে, আরেকটি কাজে হাত দিতে পারবেন। আপনার আত্মবিশ্বাস নাই, আপনি ব্যর্থ হলেন। ব্যর্থ হওয়ায় কনফিডেন্স আরো কমল, হল না সেই কাজ, এর দরুণ পরেরটি হল না, তার পরেরটিও না। অনেকটা নো জব-নো এক্সপেরিয়েন্স-নো জবের মতো। অনেকটা প্রথম পরীক্ষায় সিজিপিএ খারাপ পেয়ে, গ্র্যাজুয়ালি কমতে থাকার মতো…

পৃথিবীর মোস্ট কনফিডেন্ট মানুষের তালিকা করা হলে তার মধ্যে স্টিভ জবস প্রথম দিকে থাকবে। আমি কনফিডেন্ট মানুষের তালিকা করলে রহমত আলিকে এক নাম্বারে রাখব। রহমত আলি আমাদের এলাকায় ইট তোলার কাজ করে।

আমি অবাক হয়ে দেখতাম, কিভাবে হাড়-জিড়জিড়ে একটা লোক মণের পর মণ বোঝা অনায়াসে মাথায় তুলে ফেলত। ওজন যতোই হোক, পরোয়া করা তার স্বভাবের মধ্যে ছিল না। ‘ঢালতে থাক ব্যাটা… আমার শইল্যে সব সইবে..’- এই ছিল তার মূল অস্ত্র।

এইদিক দিয়ে স্টিভ জবসের সাথে তার ভয়ংকর মিল। সেও যেমন বলত,’প্রোডাক্ট বানাতে থাকো…আমরা বানালে মানুষ কিনবেই…’।

এমন ‘আই ক্যান ডু ইট’ – এই মেন্টালিটি নিয়ে কত মানুষ তার সামর্থ্যের বাইরে কাজ করে ফেলল।

বিটলসের একটা জনপ্রিয় গান আছে। ‘লেট ইট বি’। যা হচ্ছে হতে দাও, আমার কি আসে যায়। আমি আমার মতো কাজ করে যাব। পরিপার্শ্বকে নিজের ওপর প্রভাব বিস্তার না করতে দেয়া, এটাও এক ধরণের আত্মবিশ্বাস।

হয় ‘আই ক্যান ডু ইট’ অর ‘লেট ইট বি’ মোটামুটি এই দুই ধরণের মানসিকতা দিয়ে আত্মবিশ্বাসের দুষ্টচক্রের দালানকে ধ্বংসস্তূপ করে ফেলা যায়।

আমাদের সমস্যা হচ্ছে, আমরা ঝুলে থাকি এই দুই মানসিকতার মাঝে। না ধরতে পারি, না পারি ছেড়ে দিতে। ভুগতে থাকি, অসহায় হই। ফোনের লো ব্যাটারি সিগনালের মতো লো কনফিডেন্সের বাতি জ্বলে।

দুষ্টচক্র হাসে। বিটলসের মতো ঠান্ডা গলায় লেট ইট বি বলা যায় না, হয় না মাশরাফির মতো ঘাড়ের রগটা বাঁকা করে নিজেকে চ্যালেঞ্জ করার সামর্থ্যও…

 

সাদমান জাহিন
বুয়েট

 

ঢাকা, ১১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন