[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



দশ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সতর্ক থাকুন


প্রকাশিত: August 19, 2016 , 2:06 am | বিভাগ: এক্সক্লুসিভ,প্রাইভেট ইউনিভার্সিটি


private-university

লাইভ প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ১০ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সতর্ক থাকতে বলেছে। পাশাপাশি বিদেশী কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও সাবধান থাকার পরামর্শ দিয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ে যাতে কেউ ভর্তি হয়ে প্রতারিত না গয় সেজন্য এ সতর্কতা দেয়া হয়েছে। এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি ইতিমধ্যে জারি করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ইউজিসির পক্ষ থেকে ১০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা করা হয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। খোঁজ খবর না নিয়ে এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে কোন শিক্ষার্থীর দায়ভার সরকার নেবে না বলেও সতর্ক করে দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলো হল, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি অব চিটাগং, সাউদার্ন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগং, কুইন্স ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি, ইবাইস ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ব্রিটানিয়া ইউনিভার্সিটি।

এর মধ্যে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি শুধু আউটার ক্যাম্পাস নয়, অননুমোদিত ক্যাম্পাস পরিচালনার দায়েও অভিযুক্ত।

অন্যদিকে আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি অব চিটাগং যদিও আউটার ক্যাম্পাস চালাচ্ছে না বলে জানালেও তাদের বেশ কয়েকটি অননুমোদিত ক্যাম্পাস আছে। সাউদার্ন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগং, কুইন্স ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের আউটার ক্যাম্পাস আছে। তাই এসব ক্যাম্পাসে ভর্তির ক্ষেত্রে সতর্ক হতে বলা হয়েছে।

এছাড়া আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি কয়েকটি ক্যাটাগরিতে তালিকাভুক্ত। এটি সরকার কর্তৃক বন্ধ ঘোষিত। আদালতের রায় নিয়ে চলছে। কিন্তু তারা সারা দেশে ১৬টি অবৈধ আউটার ক্যাম্পাস চালাচ্ছে।

অন্যদিকে ইবাইস ইউনিভার্সিটিও কয়েকটি ক্যাটাগরিতে তালিকাভুক্ত। এর মধ্যে আছে, মালিকানা (বিওটি) দ্বন্দ্ব, অননুমোদিত ক্যাম্পাস পরিচালনা। সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ব্রিটানিয়া ইউনিভার্সিটির মালিকানা (বিওটি) দ্বন্দ্ব রয়েছে। তাই এসব ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর মো. আবদুল মান্নান জানান, বেসরকারি কয়েকটি বিশ্ববিদ্যারয়ে ভর্তির ক্ষেত্রে সতর্কতা দিয়ে একটি গণবিজ্ঞপ্তি দেয়া হচ্ছে। এ ধরনের বিশ্ববিদ্যালয় বা ক্যাম্পাসে কোনো ছাত্রছাত্রী ভর্তি হয়ে যাতে প্রতারিত না হয় সেজন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে।
এরপরও কেউ যদি চিহ্নিত বিশ্ববিদ্যালয় বা তার ক্যাম্পাসে ভর্তি হয়, তাহলে তার দায়দায়িত্ব সরকারের নয়।

 

ঢাকা, ১৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন