[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শাবিতে ‘বায়োসেফটি এন্ড বায়োসিকিউরিটি’ শীর্ষক কর্মশালা


প্রকাশিত: August 27, 2016 , 4:26 pm | বিভাগ: আপডেট,ক্যাম্পাস,সিলেটের ক্যাম্পাস


sust

শাবি লাইভ: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বায়োসেফটি এন্ড বায়োসিকিউরিটি ইন ল্যাবোরেটরি ডায়গনোসিস এন্ড রির্সাচ’ শীর্ষক কর্মশালা শুরু হয়েছে।

আই সি ডি ডি আর বি, বাংলাদেশ বায়োসেফটি এন্ড বায়োসিকিউরিটি অ্যাসোসিয়েশন এবং সেন্টাল ফর কন্ট্রোল এন্ড প্রিভেনশন, আটলান্টা এর যৌথ উদ্যোগে বায়োকেমেস্ট্রি এন্ড মলিকোলার বায়োলজি (বিএমবি) বিভাগ দু’দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবন ‘সি’এর ৩২১নং কক্ষে কর্মশালার উদ্বোধন করে ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভূইয়া।

বিএমবির বিভাগীয় প্রধান ড. শামীম আহমেদের সভাপতিত্বে এবং লেকচারার খন্দকার আতকিয়া ফারিয়ার পরিচালানায় প্রধান অতিথি ভিসি ড. আমিনুল হক ভূইয়া এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের প্রফেসর ড. মুরশেদ আহমেদ চৌধুী ও সিলেটের সিভিল সার্জন ড. হাবিবুর রহমান।

এই কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসেবে রয়েছেন বায়োসেফটি এন্ড বিএসএল-৩ ল্যাবোরেটরি এর প্রধান ড. আসাদুল গনি।

বিএমবি বিভাগের লেকচারার খন্দকার আতকিয়া ফারিয়া জানান, দু’দিনব্যাপী এই কর্মশালায় অনুজীবের রিস্ক ব্যবস্থাপনা, হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনা ছাড়াও দুঘটনায় মোকাবেলায় প্রশিক্ষণ দেয়া হবে। এতে করে ল্যাবে কর্মরতরা কিভাবে ব্যক্টেরিয়া, ভাইরাসের আক্রমন থেকে নিরাপদে কাজ করতে পারবে তা জানতে ও শিখতে পারবেন।

উল্লেখ্য সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, সিলেট জেলা সিভিল সার্জন অফিস ও সিলেটের প্রায় প্রতিটি উপজেলার মেডিকেল অফিসার, সার্জন, সহকারী সার্জন ও ল্যাবরেটরি সাহকারী মিলিয়ে সর্বমোট ৬০ জন এতে অংশগ্রহণ করে।

 

ঢাকা, ২৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফআর