[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



গ্রামীণফোনে আসছে নতুন কোড ০১৩


প্রকাশিত: August 27, 2016 , 6:36 pm | বিভাগ: আইটি


Grameenphon

আইটি লাইভ: গ্রামীণফোনের নতুন কোড নম্বর চালু হচ্ছে আগামী নভেম্বরে। নতুন কোড নম্বর হবে ০১৩। ইতোমধ্যে গ্রামীণফোন ০১৭-এর পাশাপাশি নতুন কোড নাম্বার (নাম্বার স্কিম) ০১৩ বরাদ্দ পেয়েছে। বিটিআরসি সম্প্রতি এই নাম্বার স্কিম বরাদ্দ দিয়েছে। আগামী নভেম্বর মাসেই গ্রামীণফোনের ০১৭ কোডের বরাদ্দকৃত ১০ কোটি নাম্বারের কোটা শেষ হয়ে যাচ্ছে।

গ্রামীণফোন আশা করছে এ সময় থেকেই তারা গ্রাহকদের নতুন ০১৩ ডায়ালিং কোর্ড নম্বর দিয়ে সংযোগ দিতে পারবে। বিটিআরসি প্রাথমিক অনুমোদন দিলেও এখনও চূড়ান্ত অনুমোদন দেয়নি। চূড়ান্ত অনুমোদনের জন্য গ্রামীণফোনকে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে। বেশ কিছু শর্ত তাদের পূরণ করেই নতুন ডায়ালিং কোডে যেতে হবে।

বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী ড. শাহ্জাহান মাহমুদ বলেন, শর্তসাপেক্ষে গ্রামীণফোনকে ০১৩ প্রিফিক্সের নাম্বার দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে ঠিক কবে নাগাদ তারা এই কোডে সংযোগ দিতে পারবে এটা এখনও জানানো হয়নি। আগামী বোর্ড সভায় এ বিষয়ে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত গ্রামীণফোনকে জানিয়ে দেয়া হবে।

০১৭ নাম্বার স্কিমে বরাদ্দ ছিল ১০ কোটি সংযোগ। নাম্বারগুলোর বিক্রি প্রায় শেষের দিকে। এ আবেদনের প্রেক্ষিতে বিটিআরসি তা অনুমোদন করেছে। ০১৩ নাম্বার স্কিমের অনুমোদনপত্র পায় গ্রামীণফোন। এখন নতুন নাম্বার কোডে সংযোগ দেয়ার জন্য নেটওয়ার্কের উন্নয়নসহ বেশকিছু কাজ শুরু করা হবে।

বিটিআরসি জানিয়েছে, বর্তমানে গ্রামীণফোনের ০১৭ প্রিফিক্সের ১০ কোটি নাম্বারের বেশির ভাগই বিক্রির কথা বলা হলেও এসব নাম্বারের মধ্যে চালু নেই এমন নাম্বারের সংখ্যাও কম নয়। কিন্তু অব্যবহৃত ওই সব নাম্বারের সিম অন্য কারও কাছে বিক্রির জন্য নোটিস পিরিয়ডসহ মোট ৫৪০ দিন অপেক্ষা করতে হবে। আবার কিছু নাম্বার রয়েছে সশস্ত্রবাহিনীর জন্য সংরক্ষিত। এ অবস্থায় গ্রামীণফোন তাদের নতুন প্রিফিক্সের নাম্বার দেয়ার জন্য বিটিআরসির কাছে আবেদন করে। সে আবেদনের পরিপ্রেক্ষিতেই বিটিআরসি গ্রামীণফোনের নতুন প্রিফিক্সের নাম্বার বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে।

গ্রামীণফোন বলছে, গ্রামীণফোনের বর্তমান নাম্বার সিরিজ খুব শীঘ্রই শেষ হয়ে যাবে। ০১৭ সিরিজের প্রায় তিন কোটি নাম্বার গ্রাহকরা ব্যবহার করছেন না। এগুলো আবার চালু করতে ১৮ মাস অপেক্ষা করতে হবে। যে নাম্বারগুলো এখনও ফ্রি রয়েছে সেগুলো আগামী তিন-চার মাসের মধ্যে বিক্রি হয়ে যাবে।

অবৈধ ব্যবহার ও সঠিকভাবে নিবন্ধন না করার কারণে কিছু নাম্বার ব্লক রয়েছে। সশস্ত্রবাহিনীর জন্য কিছু নাম্বার সংরক্ষিত আছে। সব মিলিয়ে এখন নতুন সিরিজের নাম্বার না পেলে আগামী নবেম্বর মাস থেকে নতুন গ্রাহকদের আর কোন সংযোগ দেয়া যাবে না। বিটিআরসি এ বিষয়ে কোন সিদ্ধান্ত নিয়েছে কি-না, তা গ্রামীণফোনকে জানানো হয়নি। ২০১৫ সালের শুরুতে নতুন নাম্বার প্ল্যানের জন্য বিটিআরসিতে আবেদন করে গ্রামীণফোন। ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নের স্বার্থে বিটিআরসি খুব স্বল্প সময়ের মধ্যে গ্রামীণফোনের নতুন নাম্বার কোডের সহজ শর্তে অনুমোদন দেবে।

বিটিআরসির তথ্যানুসারে, গত ৩০ জুন পর্যন্ত গ্রামীণফোনের সংযোগ সংখ্যা ছিল পাঁচ কোটি ৭০ লাখের কাছাকাছি। গ্রামীণফোনের প্রিফিক্স নাম্বারের বিষয়টি বিটিআরসির ১৯০তম সভায় উত্থাপন করেন বিটিআরসির ভাইস চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব) আহসান হাবিব খান। গ্রামীণফোনের ওই আবেদনের পরিপ্রেক্ষিতে অব্যবহৃত সিম আবার বিক্রির মেয়াদ ২৪ মাস থেকে কমিয়ে ১৫ মাস (নোটিস পিরিয়ডসহ ৫৪০ দিন) নির্ধারণ করা হয়।

এদিকে ০১৩ প্রিফিক্সের নাম্বার ছাড়াও বিটিআরসির হাতে রয়েছে ১০ সংখ্যার ০১০, ০১২ ও ০১৪ সিরিজের নাম্বার। বরাদ্দ দেয়া হয়েছে সিটিসেলের জন্য ০১১, টেলিটকের জন্য ০১৫, এয়ারটেলের জন্য ০১৬, গ্রামীণফোনের জন্য ০১৭, রবির জন্য ০১৮ ও বাংলালিংকের জন্য ০১৯ প্রিফিক্সের নাম্বার।

এসব প্রিফিক্সের নাম্বারের সঙ্গে সমন্বয় রেখে বিটিআরসি ০২১, ০২৫, ০২৬, ০২৭, ০২৮, ০২৯ সিরিজের নাম্বারও চালু করতে পারে। বর্তমানে মোবাইল অপারেটরদের জন্য নির্দিষ্ট প্রিফিক্সের নাম্বার ওই অপারেটরের পরিচয় বহন করে। নতুন প্রিফিক্স নাম্বার চালু হলে গ্রাহকদের কিছু দিন সময় লাগবে ওই নাম্বারের সঙ্গে পরিচিত হওয়ার। পরে কোন অসুবিধা হবে না।

ঢাকা, ২৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আই এইচ