[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শিক্ষামন্ত্রীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে উত্তর কোরিয়া


প্রকাশিত: August 31, 2016 , 8:08 pm | বিভাগ: আপডেট,ইন্টারন্যাশনাল


Kim

ইন্টারন্যাশনাল লাইভ: উত্তর কোরিয়া তাদের শীর্ষ পর্যায়ের এক মন্ত্রীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। দেশটির সরকারি কর্তৃপক্ষের দাবি, গত মাসে উত্তর কোরিয়া ওই মন্ত্রীর মৃত্যুদণ্ড কার্যকর করে। নিহত মন্ত্রীর নাম কিম ইয়ং জিন বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। তবে এ তথ্য কিভাবে পাওয়া গেল সে ব্যাপারে কিছু জানায়নি দেশটি।
দক্ষিণ কোরিয়ার সমন্বয়বিষয়ক মন্ত্রণালয় জানান, কিম ইয়ং জিন সহ-প্রধান নেতাদের একজন ছিলেন। শিক্ষাবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন তিনি। গোয়েন্দা ও আন্তৰ কোরীয় সম্পর্ক বিষয়ক মন্ত্রী কিম ইয়ং চল এবং আরেক কর্মকর্তাকে জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে এক মাসের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে বলেও দাবি করা হয়েছে।

one
অবশ্য এর আগেও দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে উত্তর কোরিয়ার উচ্চ পদস্থ কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকরের খবর দাবি করার পর তা ভুল বলে প্রমাণ হয়েছে। গত মে মাসে, উত্তর কোরিয়ার সামরিক প্রধানের মৃত্যুদণ্ড কার্যকরের দাবি করেছিল সিউল। পরে সেই সেনা প্রধানকে জীবিত দেখা গেছে এবং তিনি রাষ্ট্রীয় কার্যক্রমে অংশ নিয়েছেন।
আবার উত্তর কোরিয়া থেকেও তাদের কর্মকর্তাদের মৃত্যুদণ্ড কার্যকরের খবর নিশ্চিত করার ঘটনা খুবই বিরল। সর্বশেষ ২০১৩ সালে উত্তর কোরিয়ার পক্ষ থেকে দেশটির নেতা কিম জন উং এর চাচার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছিল। সূত্র: বিবিসি

ঢাকা, ৩১ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ