[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



স্কলারশীপসহ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পোস্টগ্রাজুয়েট


প্রকাশিত: September 1, 2016 , 1:58 pm | বিভাগ: আপডেট,স্কলারশিপ


 

canbridge

লাইভ প্রতিবেদক: যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্বদ্যালয়ে স্কলারশীপসহ পোস্টগ্রাজুয়েট পড়ার জন্য আগ্রহী শিক্ষার্থীদের থেকে আবেদন আহবান করা হয়েছে। বিল এন্ড মেলিন্ডা গেট্স ফাউন্ডেশনের পক্ষ থেকে যে কোন বিষয়ে পড়ার জন্য এ স্কলারশীপ দেয়া হবে। রাউন্ড ট্রিপ ইকোনমি ক্লাস এয়ার টিকেটসহ যাবতীয় ব্যয় স্কলারশীপের অন্তর্ভুক্ত। বাংলাদেশী শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে। আবেদনের শেষ তারিখ ৭ ডিসেম্বর।

পরিচিতি: দক্ষ ও সুযোগ্য ভবিষ্যৎ বিশ্ব নেতৃত্ব তৈরি করার লক্ষ্যে ২০০০ সালের অক্টোবর মাসে গেটস কেমব্রিজ স্কলারশীপ প্রোগ্রাম চালু করা হয়। স্কলারশীপের সকল খরচ বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন বহন করে। এ স্কলারশীপ যুক্তরাজ্যের মধ্যে সবচেয়ে মর্যাদাপূর্ণ বলে মনে করা হয়।

bill_and_scholars

কোর্স লেভেল: পোস্টগ্রাজুয়েট তথা মাস্টার্স, পিএইচডি ও ডক্টরাল রিসার্চের জন্য এ স্কলারশীপ দেয়া হবে।

বিষয়: শিক্ষার্থী নিজের পছন্দ ও যোগ্যতা অনুযায়ী কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের যে কোন বিষয়ে পড়তে পারবে।

বর্ণনা: গেটস কেমব্রিজ স্কলারশীপ এর অধীনে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন সময়ে শিক্ষার্থীর যাবতীয় ব্যয় বহন করা হবে।শিক্ষার্থী বিদেশী হলে রাউন্ড ট্রিপ ইকোনমি ক্লাস এয়ার টিকেট দেয়া হবে। এছাড়া সকল একাডেমিক খরচ, পরিবারের ব্যয়, ফিল্ড ওয়ার্ক, মাতৃত্ব/পিতৃত্ব ভাতা (যদি প্রয়োজন হয়), অভ্যন্তরীণ যাতায়াত ব্যয়, স্বাস্থ্য ভাতা ও মাসিক ভাতা এ স্কলারশীপের অন্তর্ভুক্ত।

যোগ্যতা: গেটস কেমব্রিজ স্কলারশীপ প্রোগ্রামে আবেদন করার জন্য কোন বিশেষ যোগ্যতার প্রয়োজন নেই। পোস্টগ্রাজুয়েট কোর্সে আবেদন করার জন্য সাধারণত প্রয়োজনীয় একাডেমিক ডিগ্রি থাকলেই আবেদন করা যাবে। এছাড়া আইএলটিএস অথবা অন্য ইংরেজী ভাষা দক্ষতা পরীক্ষায় ন্যুনতম স্কোর থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া: গেটস কেমব্রিজ স্কলারশীপ প্রোগ্রামে আবেদন করার জন্য http://www.gatescambridge.org/about ক্লিক করুন
ঢাকা, ১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ