[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আইসিটি আইন সংশোধনের পরামর্শ দেবেন পলক


প্রকাশিত: September 7, 2016 , 5:04 pm | বিভাগ: আইটি


ICT

আইটি লাইভ: অসামঞ্জস্য ধারা উপধারা বাতিল করে আইসিটি আইন ৫৭ ধারা সংশোধনের জন্য আইন মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়ার কথা জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক।

আইসিটি আইনটি ‘ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট-২০১৬’ তে একত্রিভুত হতে যাচ্ছে এবং এ আইনটি নিয়ে এখনো পরামর্শ দেওয়ার সুযোগ রয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে ‘তথ্য প্রযুক্তি, নিউ মিডিয়া এবং গণমাধ্যমের বিবর্তন’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানান জোনায়েদ আহমেদ পলক। ঢাকা রিপোর্টার্স ইউনিটির আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

আলোচনায় অংশ নেওয়া সাংবাদিক তৌহিদুল ইসলাম মিন্টুর বক্তব্য প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, আমি মনে করি অবশ্যই আইন থাকা দরকার। তবে এ আইনটির (৫৭ ধারা) মাধ্যমে যাতে সাংবাদিকরা হয়রানির শিকার না হন সেজন্য তা সংশোধনের জন্য আমাদের আইনমন্ত্রী মহোদয়কে পরামর্শ দেব।

প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, দক্ষ নেতৃত্বের কারণে বাংলাদেশ প্রযুক্তিতে পিছিয়ে ছিল। তবে বর্তমান সরকারের নেতৃত্বে প্রযুক্তির ক্ষেত্রেও আমরা দ্রুত এগিয়ে যাচ্ছি। বর্তমান সরকারের নেতৃত্বে আগামী দশ বছরে প্রযুক্তিতে আরো বৈপ্লবিক পরিবর্তন আসবে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন এবং তা জনগণের দোরগড়ায় পৌঁছে দিতে গণমাধ্যম বড় ভূমিকা রাখছে বলেও মনে করেন তিনি।

এছাড়াও, সাংবাদিকদের নিউজ কন্টেন্ট ডেভলপমেন্টের জন্য ডিআরইউতে আধুনিক কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠার ঘোষণা দেন প্রতিমন্ত্রী। ওই ল্যাবে ১১ টি কম্পিউটার, মাল্টিমিডিয়া প্রজেক্টর, স্ক্যানার এবং প্রিন্টার দেওয়া হবে বলেও ঘোষণা দেন তিনি।

একই সাথে ‘ডিআরইউ বেস্ট রিপোর্টিং এ্যাওয়ার্ড’-এর জন্য আইসিটি বিষয়ে ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার জন্য ২টি পুরষ্কারের অর্থ তার মন্ত্রণালয় থেকে সংস্থানের ঘোষণা দেন। এ দুটি পুরষ্কারের মূল্যমান ঘোষণা করা হয় ৫০ হাজার টাকা করে।

সেমিনারে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইজে) সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, নিউ মিডিয়া ও নিউজ মিডিয়া এক নয়। এ বিষয়টা আমাদের বুঝতে হবে। সাংবাদিকদের অবশ্যই সাংবাদিকতার প্রাথমিক ধারণা থাকতে হবে।

পাশাপাশি তথ্য প্রযুক্তির অপব্যবহার রোধে ভূমিকা রাখতে হবে তাদের। সাংবাদিকতা হচ্ছে আধুনিক পেশা। তাই বলে এটা পোশাক-আশাকে নয়, সম্পূর্ণ বুদ্ধিমত্তার মাধ্যমে পরিচালিত হয়।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি জামাল উদ্দীনের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন সিনিয়র সাংবাদিক অজিত কুুমার সরকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিআরইউ সাধারণ সম্পাদক রাজু আহমেদ। এসময় ডিআরইউ বর্তমান কমিটির নের্তৃবৃন্দসহ সাবেক নেতারাও উপস্থিত ছিলেন।
ঢাকা //৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ