[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বাজার মাতাবে আইফোন ৭


প্রকাশিত: September 8, 2016 , 3:11 am | বিভাগ: আইটি,আপডেট


iPhone-7

 

আইটি লাইভ:  বাজার মাতাবে আইফোন ৭। তবে এর মূল্য নিয়ে দুনিয়া ব্যাপি হৈচৈ চলছে। একেবারে নতুন ধারনাও দিবে আইফোন ৭। আইফোন বাজারে আসার খবরে সবার মনেই প্রশ্ন জাগছে কত দাম হবে এর? মূল্য নিয়ে একবারে রীতিমত হৈচৈ পড়েছে। আইফোনের নতুন ফিচারগুলো কী হতে পারে, তা উঠে এসেছে মিরর অনলাইনের এক বিশেষ প্রতিবেদনে।
দরজায় উকিঁ মারছে নতুন আইফোন। আজ বুধবার যেকোনো সময় অ্যাপল ঘোষণা দেবে আইফোন ৭ ও ৭ প্লাস নামের দুটি স্মার্টফোন। প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইট-ব্লগে কয়েক মাস ধরেই নতুন আইফোনের নতুন নতুন সব ফিচার নিয়ে নানা গুঞ্জন উঠে এসেছে। বাজার বিশ্লেষকেরাও নতুন আইফোনের নানা ফিচারের কথা বলেছেন।

 
ডুয়াল স্পিকার
জানাগেছে আইফোন ৭ ও ৭ প্লাসে থাকতে পারে ডুয়াল স্পিকার। হ্যান্ডসেটের নিচের দিকে এ দুটি স্পিকার বসানো থাকবে। এতে শব্দ শোনা, ভিডিও দেখার অভিজ্ঞতা আরও উন্নত হবে। এ ছাড়া উচ্চ শব্দের অডিও আউটপুটের জন্য ইন্টিগ্রেটেড অ্যামপ্লিফায়ার থাকার গুঞ্জন রয়েছে।

 
ডুয়াল ১২ মেগাপিক্সেল ক্যামেরা
দুটি মডেলের নতুন আইফোনে পেছনের দিকে দুটি ১২ মেগাপিক্সেলের ক্যামেরা থাকতে পারে, যাতে ফোরকে রেজুলেশন মানের ভিডিও ধারণ করা যাবে। ক্যামেরা অভিজ্ঞতা উন্নত করতে দুটি এলইডি ফ্ল্যাশের পরিবর্তে চারটি এলইডি ফ্ল্যাশ ক্যামেরা যুক্ত করতে পারে অ্যাপল।

iphone2

দ্বিতীয় প্রজন্মের থ্রিডি টাচ

উন্নত স্পিকার ছাড়া নতুন আইফোনে দ্বিতীয় প্রজন্মের থ্রিডি টাচ (থ্রিডি টাচ ২) প্রযুক্তি যুক্ত করতে পারে অ্যাপল। এতে উন্নত ফিডব্যাক ও অধিক ফাংশন ব্যবহারের সুবিধা পাবেন ব্যবহারকারী। এ ছাড়া ডিসপ্লেতে আইপ্যাডের মতো আরও উন্নত রং প্রদর্শন করার প্রযুক্তি যুক্ত হবে।

 
হেডফোন জ্যাকের বিদায়
আইফোনে সাড়ে তিন মিলিমিটার হেডফোন জ্যাককে বিদায় বলে দিতে পারে অ্যাপল। এর পরিবর্তে লাইটনিং কানেক্টর যুক্ত করতে পারে। হেডফোন জ্যাক বিদায় করলে ফোন আরও কয়েক মিলিমিটার পাতলা হবে। ওয়্যারলেস ব্লুটুথ সুবিধার এয়ারপড আনতে পারে অ্যাপল।

 
নতুন অ্যানটেনা
আইফোনের নকশায় কিঞ্চিৎ পরিবর্তন আনতে পারে অ্যাপল। অ্যানটেনার স্থান কিছুটা পরিবর্তন করায় এই পরিবর্তন লক্ষ করা যেতে পারে।
অবশ্য নকশার দিক থেকে বড় ধরনের পরিবর্তনের আশা না করাই ভালো। প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, আইফোন ৭ ও ৭ প্লাসের চেয়ে আইফোন ৮–এর নকশায় পরিবর্তনে বেশি কাজ করছে অ্যাপল কর্তৃপক্ষ।

 
পানিরোধী
নতুন আইফোন হবে পানিরোধী। আইপিএক্স ৭ রেটিং পাওয়া আইফোন ৭ ও ৭ প্লাসের ক্ষেত্রে অ্যাপল ওয়াচের মতো সুবিধা রাখবে অ্যাপল। এতে আইফোন ১ মিটার পানির নিচে আধা ঘণ্টা রাখা যাবে। বৃষ্টিতে ভিজলেও ক্ষতি হবে না।

 

রয়্যাল ব্যাংক অব কানাডার পক্ষ থেকে সম্প্রতি নতুন আইফোনের দাম অনুমান করা হয়েছে। প্রতিষ্ঠানটির দাবি, আইফোন ৭ ও ৭ প্লাস মডেলের ফোন দুটির দাম আইফোন ৬ এস ও ৬ এস প্লাসের দামের সমান হবে। ৩২ জিবি সংস্করণের আইফোন ৭–এর দাম শুরু হবে ৬৪৯ মার্কিন ডলার থেকে। আইফোন ৭ প্লাসের দাম হতে পারে ৭৪৯ মার্কিন ডলার। বিভিন্ন দেশে এই দামের সঙ্গে ভ্যাট যুক্ত হবে। এবারে নতুন আইফোনের ক্ষেত্রে ১৬ জিবি সংস্করণের কোনো মডেল নাও আনতে পারে অ্যাপল।

 

চলতি মাসের ১৬ থেকে ২৩ সেপ্টেম্বর নতুন আইফোন বিক্রি শুরু হতে পারে বলে তথ্য মিলেছে। আগামী মাসের শুরু থেকে বিভিন্ন দেশের বাজারে এই ফোন চলে আসবে। প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, নতুন আইফোনে থাকবে হালনাগাদ উন্নত ক্যামেরা, চাপসহনীয় হোম বাটন। একটি মডেল হবে ৪ দশমিক ৭ ইঞ্চি মাপের এবং আরেকটি হবে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত।

 

এতে আরও শক্তিশালী প্রসেসর, উন্নত অ্যানটেনা ও ওয়্যারলেস হেডফোনযুক্ত থাকবে।

 

 

ঢাকা, ০৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //এএম