[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ভিক্ষুক থেকে ইঞ্জিনিয়ার হয়ে ওঠার গল্প


প্রকাশিত: September 17, 2016 , 12:55 pm | বিভাগ: আপডেট,ফরেন ক্যাম্পাস


joabel-live

ইন্টারন্যাশনাল লাইভ : সারাদিন ভিক্ষা করেই চলতো তার। এখানে ওখানে যা পেতেন সব তার মায়ের হাতে তুলে দিতেন। আর মা ওই টাকা নেশা করে উড়িয়ে দিতেন। তবুও দমে যাননি তিনি। ফুটপাতে ভিক্ষা করে বেড়ানো সেই ছেলেটিই আজ ইঞ্জিনিয়ার হয়ে উঠেছেন।

বাড়িয়ে বলছি না। ভারতের চেন্নাইয়ের জয়াভেলার গল্প এটি। বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার হিসেবে মাত করেছেন তিনি। ক্যামব্রিজে অ্যাডভান্স অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন ২২ বছর বয়সী জয়াভেলা।

জয়াভেলা জানান, নেল্লোরের ভিটেবাড়ি ছেড়ে ছোটবেলাতেই তিনি চেন্নাই চলে এসেছিলেন পরিবারের সঙ্গে। তারপর থেকে ফুটপাতই হয়ে উঠেছিল তার ঠিকানা। কিন্তু ১৯৯৯ সালে তার ভাগ্য পাল্টে দিয়েছিল এক দম্পতি। উমা মুথুরামন নামে ওই নারী ও তার স্বামী দু’জনেই একটি বেসরকারি শিশু সংস্থার সঙ্গে যুক্ত। তারাই জয়াভেলাকে নিয়ে আসেন নিজেদের সংস্থায়। সেখানেই পড়াশোনা করতে করতে একদিন তার জুটে যায় শিক্ষাঋণ।

কঠোর পরিশ্রমে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষাতেও উত্তীর্ণ হন জয়াভেলা। তারপর আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি। বর্তমানে সেখানেই পারফরম্যান্স কার এনহ্যান্সমেন্ট টেকনোলজি ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন তিনি। সম্প্রতি ইতালিতেও পড়াশোনার সুযোগ পেয়েছেন তিনি।

তবে এতদূর গিয়েও চেন্নাইয়ের ফুটপাতকে ভুলে যাননি। জয়াভেলা ফুটপাতের বন্ধুদের তিনি মনে রেখেছেন। দেশে ফিরলে সময় করে একবার অন্তত দেখা করে আসেন তার স্বজনদের সঙ্গে। তাদের সঙ্গে শেয়ার করেন নানা অভিজ্ঞতার কথা।

 

 

[সূত্র : আনন্দবাজার]

 

ঢাকা, ১৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন