[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



১৯ শে ‌অক্টোবর ডি‌জিটাল ওয়ার্ল্ড-২০১৬ সম্মেলন


প্রকাশিত: September 19, 2016 , 3:16 pm | বিভাগ: আইটি,আপডেট


Digital

আইটি লাইভ: ‘নন স্টপ বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আগামী ১৯-২১ অক্টোবর রাজধানী ঢাকায় তিনদিন ব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড সম্মেলন শুরু হতে যাচ্ছে। সম্মেলনে সরকারের ৪০টি মন্ত্রণালয় তাদের ডিজিটাল কার্যক্রম সম্পর্কে সাধারণ মানুষকে ধারণা দেবে। ২০১৮ সালে ১০০ কোটি এবং ২০২১ সালে ৫০০ কোটি ডলারের সফটওয়ার রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে তৃতীয়বারের মতো এ প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ।

তবে আগের দুটি সম্মেলন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হলেও এবার এই আসর বসবে বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে (আইসিসিবি)।

সম্মেলন উপলক্ষ্যে আজ সোমবার সকাল সাড়ে ১০টায় ডি‌জিটাল ওয়ার্ল্ড উপদেষ্টা ক‌মি‌টির বৈঠক হয়। অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ডি‌জিটাল ওয়ার্ল্ড উপদেষ্টা ক‌মি‌টির বৈঠক শেষে সভাপ‌তি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মু‌হিত এসব তথ্য সাংবাদিকদের জানান।

অর্থমন্ত্রীর সভাপ‌তিত্বে বৈ‌ঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বা‌ণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জি‌নিয়ার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বিজ্ঞান ও প্রযু‌ক্তি মন্ত্রী স্থপ‌তি ইয়াফেস ওসমান, রেলপথ মন্ত্রী মু‌জিবুল হক, তথ্য ও যোগাযোগ প্রযু‌ক্তি প্র‌তিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বে‌সিসের চেয়ারম্যান মোস্তফা জব্বার প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, এ প্রদর্শনীতে আইসিটি ক্ষেত্রে বাংলাদেশ কোথায় ছিল, কোথায় আছে এবং কোথায় যেতে চায় সে বিষয়গুলো সম্পর্কেই দিক নির্দেশনা পাওয়া যাবে। প্রদর্শনীতে ১২টি সেমিনার অনুষ্ঠিত হবে। প্রদর্শনীতে ৫০ জন বিদেশি বক্তা থাকবেন বলে আশা করছে আযোজকরা। এ প্রদর্শনীতে ৩ লাখ দর্শনার্থীর আগমন হবে বলেও আশা করা হচ্ছে।

প্রদর্শনীটি যৌথভাবে আয়োজন করছে আইসিটি বিভাগ বাংলাদেশ, সহযোগী আয়োজক বিসিসি, বেসিস এবং এটুআই।

এই অনুষ্ঠান সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য সাংগঠিনক কমিটিসহ আটটি উপ-কমিটি গঠন করা হয়েছে। এগুলো হচ্ছে, উদ্বোধনী, সমাপনী ও ইভেন্ট ব্যবস্থাপনা উপকমিটি, প্রদর্শনী উপকমিটি, অভ্যর্থনা, প্রটোকল ও লজিস্টিক উপকমিটি, সেমিনার ও কর্মশালা উপকমিটি, যোগাযোগ ও প্রকাশনা উপকমিটি, সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বিষয়ক উপকমিটি, ফিন্যান্স ও স্পন্সর উপকমিটি, স্বাস্থ্য উপকমিটি, নিরাপত্তা উপকমিটি।

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আইএইচ