[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আইসিটি অ্যাওয়ার্ড গ্রহন করলেন সজীব ওয়াজেদ জয়


প্রকাশিত: September 20, 2016 , 3:12 pm | বিভাগ: আইটি


Sojib

আইটি  লাইভ: ডিজিটাল বিশ্বের পথে বাংলাদেশকে এগিয়ে নেয়ার জন্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে আইসিটি ফর ডেভলপমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

ডিজিটাল বাংলাদেশ প্রকল্প গ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের সহায়তা করায় ওয়াল্ড অর্গানাইজেশন অব গভার্নেন্স অ্যান্ড কম্পিটিভনেস, প্লান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাসন ফর ডেভেলপমেন্ট ও যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিত ভাবে সজীব ওয়াজেদ জয়কে এ পুরস্কার প্রদান করেছে।

জাকজমক পূর্ণ অনুষ্ঠানে হলিউডের বিখ্যাত অভিনেতা রবার্ট ডেভির হাত থেকে পুরস্কার গ্রহণ করেন তিনি। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ বাংলাদেশ সরকারের বেশ কয়েকজন মন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই পুরস্কারটি পরবর্তীতে প্রতিবছর প্রদান করা হবে।

এ ছাড়া ছিলেন অন্যান্য দেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্ব, জাতিসংঘের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রধান, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, বিশ্ব সুশীল সমাজের নেতারা এবং অভিনয় ও সঙ্গীত শিল্পীরা।

প্রসঙ্গত, এ পুরস্কার প্রবর্তিত হয়েছে এ বছর এবং এখন থেকে প্রতি বছরই তা দেওয়া হবে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের প্রথম বছরে আইসিটি ও প্রতিযোগিতামূলক টেকসই উন্নয়নের গুরুত্ব তুলে ধরার জন্য এ পুরস্কারের প্রবর্তন করা হয়েছে।

উল্লেখ্য, প্রথম বাংলাদেশি হিসেবে সজীব ওয়াজেদ জয় ২০০৭ সালে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম থেকে ‘ইয়াং গ্লোবাল লিডার’ অ্যাওয়ার্ড লাভ করেন। সমাজ ও পেশার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রতি বছর বিশ্বে ২৫০ জন তরুণ নেতৃত্বকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়।

১৯৭১ সালে জন্ম নেওয়া সজীব ওয়াজেদ জয় ২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সদস্যপদ লাভ করেন। এর পাশাপাশি স্বেচ্ছাশ্রমে তিনি প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে যোগ দেন। উপদেষ্টা হিসেবে কাজ শুরুর পর থেকে দেশের তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়নের কাজ ও পর্যবেক্ষণ করছেন তিনি।

ঢাকা, ২০ সেপ্টেম্বর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আইএইচ