[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে গোয়েন্দা রিপোর্ট লাগবে


প্রকাশিত: September 22, 2016 , 6:48 am | বিভাগ: আপডেট,ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


public-university-live

লাইভ প্রতিবেদক : পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও কর্মকর্তা কর্মচারী নিয়োগে গোয়েন্দা রিপোর্ট লাগবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে নিয়োগের ক্ষেত্রে মৌখিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষাও নেয়া হবে।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে নানা অভিযোগ মিলেছে। স্বজনপ্রীতি ও দুর্নীতির আশ্রয় গ্রহণেরও প্রমান মিলেছে কোন কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এসব বন্ধ করতেই এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে জানানো হয়েছে।

জানা গেছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিয়োগের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে দুই দফা নির্দেশনা দিয়েছে। কিন্তু কাজের কাজ তেমন কিছুই হচ্ছেনা। ওই নির্দেশনায় বলা হয়েছে, ইদানিং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে বিভিন্ন জটিলতার সৃষ্টি হচ্ছে। তাই এ সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রী কার্যালয়ের গোয়েন্দা বিভাগের গোপনীয় প্রতিবেদন থেকে প্রাপ্ত দুটি সুপারিশকে আমলে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

দুই সুপারিশের মধ্যে বলা হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। এর শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে কোন পুলিশ ভেরিফিকেশন অথবা গোয়েন্দা সংস্থা দ্বারা কোন তথ্য যাচাই করা হয় না। তাই এখন থেকে শিক্ষক-কর্মকর্তা নিয়োগের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের পূর্বে পুলিশ ও গোয়েন্দা সংস্থা দ্বারা ভেরিফিকেশন সম্পন্ন করে নিয়োগ করা যাবে।

সংশ্লিস্টরা আরও জানান, অপর নির্দেশে বলা হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র মৌখিক পরীক্ষা নেয়া হয়, ফলে এতে অনিয়মের অনেক সুযোগ তৈরি হয়। তাই মৌখিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষার উদ্যোগ নেয়া হলে প্রার্থীর মেধা যাচাই করা সহজ হবে। একই সঙ্গে অনিয়মের সুযোগ কমে যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় শাখা-২ এর উপসচিব লায়লা আরজুমান্দ বানু স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা গেছে। আদেশটি চলতি বছরের ১ই এপ্রিল স্বাক্ষরিত হলেও শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বুধবার প্রকাশ করা হয়। আর এ নির্দেশানাবলী বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য ইউজিসিকে নির্দেশ দেয়া হয়েছে।

ঢাকা, ২২ সেপ্টেম্বর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএম