[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিসিএস প্রিলির জন্য বিজ্ঞান ও প্রযুক্তিতে এক দিনের শর্ট প্রস্তুতি


প্রকাশিত: September 24, 2016 , 12:22 pm | বিভাগ: আপডেট,স্টাডি


aryan

আরিয়ান আহমেদ : বিজ্ঞান নিয়ে সাধারণত বিজ্ঞান background এর স্টুডেন্টদের খুব একটা চিন্তা থাকেনা, মনে হতে পারে আরে এগুলো তো পারবোই, এই চিন্তা যেন না থাকে। পারলেও একবার দেখে যেতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তিতে ভালো নাম্বার পাওয়াটা আপনার জন্য আবশ্যক।

এখানে খুব কম সময় দিয়ে ভালো নাম্বার পাওয়া সম্ভব। বিজ্ঞান ও প্রযুক্তির প্রিলির প্রশ্নগুলোতে যে খুব বেশি variation থাকে বিষয়টা কিন্তু এমন নয়, সেটা যারা বিগত বছরগুলোর প্রিলির প্রশ্ন নিয়ে ঘাঁটাঘাঁটি করেছে তারা ভালো বুঝতে পারবেন। সবাই শুধু বেশি বেশি পড়তে চায়, কার চেয়ে কে কত বেশি টপিক পড়বে, কত বেশি বই পড়বে, কত বেশি ঘণ্টা পড়তে পড়বে শুধু এই tendency, খুব কমই চায় নিজের মত selective স্টাডি করে সেই অল্প স্টাডির পুরোটা কাজে লাগাতে।

বিজ্ঞানে ও প্রযুক্তিতে খেয়াল করলে দেখতে পাবেন খুব বেশি টপিক থেকে প্রশ্ন আসেনা। আর এখন তো সময় নেইই বললেই চলে। তাই এখন ১ দিন সময় নিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি দেখে নিতে পারেন, এই ১ দিনে যেসব স্টাডি করতে পারেন —-

১. এখন আর নতুন করে কোন বই দেখার দরকার নেই। যেকোনো একটা গাইড বইই দেখে যান ভালো করে। এছাড়া কারেন্ট এফেয়ারস এর প্রিলির বিশেষ সংখ্যার বিজ্ঞান ও প্রযুক্তি অংশ দেখতে পারেন। অবশই বিগত বছরের প্রিলির প্রশ্নগুলো সমাধান করে যাবেন, বিজ্ঞানে ও প্রযুক্তিতে অনেক প্রশ্ন কিন্তু রিপিট হয়।

২. বিজ্ঞান অংশ থেকে মানবদেহের রক্ত, পেশী প্রকৃতি, স্নায়ুতন্ত্র, হজমের বিভিন্ন এনজাইম, কঙ্কালতন্ত্রের বেসিক, হরমোনজনিত রোগ, জীববিজ্ঞানের বিভিন্ন শাখার নাম, ভাইরাসজনিত ও ব্যাকটেরিয়াজনিত বিভিন্ন রোগের নাম, খুব কমন কিছু রোগের পরিচিতি, পরিবেশ দূষণের কিছু উপাদান, গ্রিন হাউজ এফেক্ট, পরিবাহী, অপরিবাহী, অর্ধ- পরিবাহী, চুম্বক, অচুম্বক পদার্থের নাম, বিভিন্ন রশ্মির ব্যবহার, এসিড ও ক্ষারের বেসিক, উদ্ভিদের বিভিন্ন সার, বিভিন্ন শক্তির উৎস, রূপান্তর, ব্যবহার, পরমাণু, গুরুত্বপূর্ণ কিছু আবিষ্কারক, গুরুত্বপূর্ণ কিছু আকরিক, বায়ুমণ্ডল নিয়ে হাল্কা বেসিক, বিভিন্ন পরিমাপক যন্ত্র, তেজস্ক্রিয়তা, আইসোটোপ, আইসবার, আইসটোন, জারন-বিজারন, নিষ্ক্রিয় গ্যাস ইত্যাদি দেখে যেতে পারেন।

৩. প্রযুক্তি থেকে কমন কিছু সংজ্ঞা, কম্পিউটারের বিভিন্ন অংশের নাম, কিছু abbreviation like virus, Wi MAX, WiFi, কিছু আবিষ্কারক, কিছু বিখ্যাত প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, latest কোন আবিষ্কার, বিভিন্ন software, বিভিন্ন ডিভাইস, প্রোগ্রাম ইত্যাদি টপিক স্টাডি করতে পারেন ।

৪. মূলকথা ১দিনে যতটুকু স্টাডি করতে পারা যায়। কি মনে থাকবে নাকি থাকবে না, চান্স হবে কি হবেনা, ভাবুক হৃদয় নিয়ে এসব ভাবা আপনার কাজ নয়, আপনার এখন কাজ হচ্ছে প্রতিটা বিষয় যতটা সম্ভব স্টাডি করে যাওয়া।

এভাবে প্রতিটি বিষয় স্টাডি করে ঠাণ্ডা মাথায় পরীক্ষা দেবেন, definitely আপনার পরীক্ষা ভালো হবে। চেষ্টা চালিয়ে যান, সময় নষ্ট করবেন না। ভালো থাকবেন সবাই, Good luck guys .

লেখক : আরিয়ান আহমেদ
Assistant Commissioner of Taxes

ঢাকা, ২৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন