[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রাজনীতি নয়, ব্যবসা নিয়ে ব্যস্ত আছেন বিএনপির ‘ফালু’


প্রকাশিত: September 25, 2016 , 5:55 pm | বিভাগ: পলিটিক্স


Falo

স্পোর্টস লাইভ: বিএনপির রাজনীতিতে চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পরই ‘অদৃশ্য দ্বিতীয় শক্তি’ বলা হয়ে থাকে মোসাদ্দেক আলী ফালুকে। দলটির রাজনীতিতে সরাসরি সম্পৃক্ত না হলেও দলে তার অবস্থান অনেক শক্ত।

এর আগে ২০০১ সালে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ব্যক্তিগত সচিবের দায়িত্ব পালন করেন তিনি। সে সময় খালেদা জিয়ার আস্থাভাজন হওয়ায় অনেকেই তাকে দিয়ে প্রয়োজনীয় ফাইলে স্বাক্ষর করিয়ে নেন। এভাবেই ধীরে ধীরে বিএনপির রাজনীতিতে প্রভাবশালী উঠেন ফালু। পরবর্তীতে ঢাকার তেজগাঁও উপনির্বাচনে সংসদ সদস্য হিসেবেও নির্বাচিত হন তিনি। কিন্তু সেই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ উঠে।

আবার কেউ কেউ বলে থাকেন বিএনপির ‘রহস্যপুরুষ’ তিনি। বিএনপির গত কমিটিতে ফালু ছিলেন চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য।

পরবর্তীতে দলে তার অবস্থান আরো শক্ত থেকে শক্ত হয়ে উঠে। সদ্য ঘোষিত বিএনপির নতুন কমিটিতে ভাইস চেয়ারম্যান পদ পাওয়ার ৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ করে ফের আলোচনায় আসেন ফালু। তার পদত্যাগ নিয়ে দলটির অনেক সিনিয়র নেতাকেও নিশ্চুপ থাকতে দেখা গেছে। দলটির অনেক সিনিয়র নেতা এ ব্যাপারে কথা বলতে অপরাগতা প্রকাশ করেন।

নাম প্রকাশ না করার শর্তে দলটির এক শীর্ষ নেতা বলেন, ‘মোসাদ্দেক আলী ফালু বিএনপির রাজনীতি করলেও তিনি সাংগঠনিকভাবে মূলত সক্রিয় নন। এ ক্ষেত্রে সদ্য ঘোষিত বিএনপির নতুন কমিটিতে ভাইস চেয়ারম্যান পদটি সরাসরি রাজনৈতিক। তাই তিনি নতুন এই পদ থেকে অব্যাহতি চেয়েছেন। তবে বিএনপি চেয়ারপারসন তাকে কোনো বিশেষ দায়িত্বে রাখলে পুনরায় দেখা যেতে পারে।’

এ ব্যাপারে ফালুর বক্তব্য জানার জন্য একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। পরবর্তীতে তার অফিসের টেলিফোন নাম্বারে যোগাযোগ করা হলে তার একান্ত সহকারী ফারিয়া বলেন, ‘স্যার একটা মিটিংয়ে ব্যস্ত আছেন। কী বিষয়ে কথা বলবেন- এ ব্যাপারে জানতে চান তার ওই সহকারী? রাজনৈতিক ব্যাপারে কথা বলতে চাওয়ার কথা জানালে।

তখন তিনি বলেন, ‘আপনার সঙ্গে পরবর্তীতে যোগাযোগ করা হবে।’ সূত্র জানায়, মোসাদ্দেক আলী ফালু তার মালিকানাধীন একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল নিয়েই ব্যস্ত আছেন। মূলত ব্যবসা নিয়ে ব্যস্ত থাকতে চান এই ‘রহস্যপুরুষ’। তাই আপাতদৃষ্টিতে রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।

ঢাকা, ২৫ সেপ্টেম্বর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আইএইচ