[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আলো-বাতাস ছাড়া সাতক্ষীরার এ এক আজব স্কুল!


প্রকাশিত: September 27, 2016 , 10:06 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,আপডেট,স্কুল


sat

আব্দুর রহমান,সাতক্ষীরা : সাতক্ষীরা থেকে ৫০ কিলোমিটার দুরে বড়দল শিববাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নের এ বিদ্যালয়টির ক্লাস ও পরীক্ষা চলছে জরাজীর্ণ অবস্থায়।

বিদ্যালয়টি ১৯৬৩ প্রতিষ্ঠিত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টির অভাবে বিদ্যালয়টিতে আজো নেই কোনো পাকা দেওয়াল, নেই বিদ্যুৎ ব্যবস্থা ও আলো বাতাস।

মাটির দেয়ালের ঘরে করুণ অবস্থায় চলছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম। প্রায় ২শ ছাত্র/ছাত্রী এ বিদ্যালয়ে লেখাপড়া করছে এ বিদ্যালয়ে। দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় পাঠদান কর্মসূচি চললেও উর্ধ্বতন কর্তৃপক্ষ নিরব ভূমিকা পালন করছে।
satkhira
এব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অরুন কুমার মন্ডল বলেন, খাজরা ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন শেষে সাতক্ষীরার উদ্দ্যেশ্য রওনা হয়ে পথিমধ্যে রাস্তার পাশে মাটির দেয়ালে ঘেরা পুরাতন টিনের ঘরের একটি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাশ চলছিল বলে মনে হল। গাড়ি থেকে নেমে বিদ্যালয়টি দেখতে গেলাম । মাটির দেয়ালের ঘরে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাশ চলছে। শ্রেণী কক্ষের অবস্থা খুবই করুণ। বিদ্যুৎ নেই, আলো বাতাসের চলাচল নেই। কোমলমতি ছেলেমেয়েরা লেখাপড়া করছে।

প্রায় দুইশত ছাত্রছাত্রী বিদ্যালয়টির। বিদ্যালয়ের নাম ৬৩ নং বড়দল শিববাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। স্থাপতি ১৯৬৩ সাল।

দেশ যেখানে এগিয়ে যাচ্ছে- সেখানে বিদ্যালয়ের এ অবস্থা কেন? সংশ্লিষ্ট মহল বিদ্যালয়টির দিকে সুদৃষ্টি দেবেন এমন প্রত্যাশা শিক্ষার্থী ও অভিভাবকদের।

ঢাকা, ২৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফআর