[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সমতায় আফগানিস্তান: রেকর্ড গড়লেন সাকিব


প্রকাশিত: September 29, 2016 , 12:53 am | বিভাগ: আন্তর্জাতিক খেলা,আপডেট,স্পোর্টস


mohammad-nabi1+cl

স্পোর্টস লাইভ: মান রাখতে পারলেন না সাকিব বাহিনী। সামান্য হলেও ধাক্কা খেয়েছে টাইগাররা। দ্বিতীয় ওয়ানডেতে আর রক্ষা হলো না।ওয়ানডেতে ১০০তম জয়ের হাতছানি ছিল বাংলাদেশের সামনে। তবে অপেক্ষা বাড়লো টাইগার ভক্তদের। ২০৮ রানের মামুলি পুঁজি নিয়ে ম্যাচ শেষে হারই দেখলো মাশরাফি বাহিনী। এতে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতায় ফিরলো সফরকারী আফগানিস্তান। গতকাল মিরপুর শেরেবাংলা মাঠে ৪ বল বাকি রেখে ২০৮ রানে গুঁড়িয়ে যায় বাংলাদেশের ইনিংস। জবাবে ইনিংসের ২ বল ও দুই উইকেট হাতে রেখে টার্গেট পার করে সফরকারী আফগানরা। আরও একবার ব্যাট হাতে ধুকতে দেখা গেল বাংলাদেশ দলের শীর্ষ ব্যাটসম্যানদের। তবে বল হাতে নৈপুণ্য নিয়ে অনন্য এক রেকর্ডে নাম উঠলো সাকিব আল হাসানের। আর অভিষেক ব্যাটিং-বোলিং ও ফিল্ডিংয়ে দ্যুতি ছড়ালেন মোসাদ্দেক হোসেন।

১০ ওভারের স্পেলে ৪৭ রানে চার উইকেট নেন বাংলাদেশের এ বাঁ-হাতি স্পিনার। এতে মিরপুর শেরেবাংলা মাঠে ওয়ানডেতে ১০০ উইকেট পূর্ণ হয় সাকিবের। ক্রিকেটের এক ভেন্যুতে ১০০ ওয়ানডে উইকেটের কৃতিত্ব দেখানো মাত্র তৃতীয় বোলার তিনি। ওয়ানডে ইতিহাসে এমন নজির রয়েছে কেবল পাকিস্তানের দুই গ্রেট পেসার ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনুসের। শারজাহ মাঠে আকরামের শিকার ১২২ ও ওয়াকারের ১১৪ উইকেট। ইনিংসের ১০ ওভার বাকি রেখে মিরপুরে পর পর দুই ওভারে আফগানিস্তানের দুই সেট ব্যাটসম্যানের উইকেট তুলে নিয়ে ভক্তদের আশা জাগান মাশরাফি-মোসাদ্দেক। ব্যক্তিগত ৪৯ রানে মোহাম্মদ নবীর উইকেট তুলে নেন মাশরাফি।

tiger force

এতে ভাঙে ১০৭ রানের জুটি । পরের ওভারে মোসাদ্দেককে বড় শট হাঁকাতে গিয়ে ক্যাচ দেন হাফ সেঞ্চুরিয়ান স্তানিকজাই। আফগানিস্তান অধিনায়ক করেন ৫৭ রান। সাকিব আল হাসান রশিদ খানের উইকেট তুলে নিলে শঙ্কা জাগে আফগান শিবিরেও। তবে দলীয় ১৯৬ রানে মোসাদ্দেকের বলে পরিষ্কার স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করেন বাংলাদেশের উইকেটরক্ষক মুশফিকুর রহীম। শেষ দিকে পেসার তাসকির আহমেদের ডেলিভারিতে একটি ক্যাচও লুফে নেন দিনের সেরা তারকা মোসাদ্দেক। কিন্তু ২০৮/৮ সংগ্রহ নিয়ে তখন জয়ের একবারে দোরগোড়ায় আফগানরা। ১০ ওভারের স্পেলে ৩০ রানে দুই উইকেট নেন অভিষিক্ত তারকা মোসাদ্দেক হোসেন ছোট পুঁজি নিয়ে বল হাতে ইনিংসের শুরুটা খারাপ ছিল না বাংলাদেশের। শুরুতে জোড়া আঘাত হানেন সাকিব আল হাসান।

ইনিংসের চতুর্থ ও নিজের দ্বিতীয় ওভারে সাকিব তুলে নেন আফগান ওপেনার নওরোজ মোঙ্গল ও ওয়ানডাউন ব্যাটসম্যান রহমত শাহর উইকেট। এতে ৪ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ১৪/২-এ। ৩৫ বলে ৩৫ রান করে সাকিব আল হাসানের ডেলিভারিতেই খেই হারান আফগান ওপেনার মোহাম্মদ শেহজাদ। আর অভিষেকের প্রথম বলেই ইনফর্ম হাসমতুল্লাহ শহীদের উইকেট তুলে নিয়ে সফরকারীদের চাপে ফেলেন মোসাদ্দেক হোসেন সৈকত। এতে ১৫.১ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ৬৩/৪-এ। তবে পঞ্চম উইকেট জুটিতে ব্যাট হাতে ঘুরে দাঁড়ান আফগানরা। পঞ্চম উইকেটে ১০৭ রানের জুটি গড়েন সাবেক ও বর্তমান অধিনায়ক মোহাম্মদ নবী ও আসগর স্তানিকজাই। দলীয় ৬৩/৪ থেকে ৩৪ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহটা পৌঁছে ১৩৪/৪-এ।

এর আগে বাংলাদেশের ব্যাট হাতে অপরাজিত ৪৫ রানের ইনিংস খেলেন অভিষিক্ত তারকা মোসাদ্দেক হোসেন। এতে লড়াইয়ের পুঁজি পায় বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে গতকাল মিরপুর শেরেবাংলা মাঠে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান আফগানিস্তান অধিনায়ক আসগর স্তানিকজাই। আর ৪ বল বাকি রেখে ২০৮ রানে নিজেদের ইনিংস গুটায় মাশরাফি বাহিনী । ক্রিজে মানিয়ে পরে উইকেট দেয়া যাবে নাÑ ম্যাচের আগে সতীর্থদের কাছে এমন আহ্বানটা ছিল বাংলাদেশ অধিনায়ক মাশিরাফি বিন মুর্তজার।

 

তবে গতকাল ব্যাটিংয়ে ২৭ রানের ব্যবধানে শীর্ষ চার উইকেট খুইয়ে শঙ্কা জমে টাইগার শিবিরে। দলীয় ২৪.৫তম ওভারে বাংলাদেশের সংগ্রহ ছিল ১১১/২। কিন্তু ৩২.১ ওভার শেষে তা পৌঁছে ১৩৮/৬-এ। একে একে সাজঘরে ফিরে যান তামিম, সৌম্য, মাহমুদুল্লাহ, মুশফিক, সাকিব, সাব্বিররা। ব্যাটিংক্রমের শীর্ষ চার খেলোয়াড়ই উইকেট খোয়ান ব্যক্তিগত ২০ রানের কোঠা পার করে। সাকিব উইকেট দেন ১৭ রানে। আগের দুই ওয়ানডেতে অর্ধশতক হাঁকান মাহমুদুল্লাহ রিয়াদ।

 

আর  ব্যাটে দেখাচ্ছিলেন বড় ইনিংসের ইঙ্গিত। তবে ক্রিজে মানিয়ে নিয়ে উইকেট খোয়ান মাহমুদুল্লাহও। আফগানিস্তানের নবীন পেসার নাভিনকে জায়গায় দাঁড়িয়ে হাঁকাতে গিয়ে নিজের উইকেট উপড়ে যেতে দেখেন তিনি। তবে তৃতীয় উইকেটে মাহমুদুল্লাহ ও মুশফিকুর রহীম গড়েন ৬১ রানের জুটি। এতে মাহমুদুল্লাহ করেন ২৫ রান।

 

ঢাকা, ২৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএম