[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ঢাবির ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষার প্রশ্ন নিয়ে বিভ্রান্তি


প্রকাশিত: September 30, 2016 , 12:10 pm | বিভাগ: আপডেট,এডমিশন


DU-GA-Unit-live-3

ঢাবি লাইভ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। ওই ইউনিটের এক সেট প্রশ্নে একটি প্রশ্ন কম ছিল। তাই তাদের নম্বর প্রাপ্তি নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। এব্যাপারে শিক্ষার্থীরা মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। তবে  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব শিক্ষার্থী ওই সেট প্রশ্নে পরীক্ষা দিয়েছেন তারা সবাই বাদপড়া প্রশ্নের জন্য নম্বর পাবেন।

শুক্রবার ঢাকার ৫৫টি কেন্দ্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা হয়। এবার প্রশ্নপত্রে সেটের নাম না লিখে বারকোড ব্যবহার করা হয়।

‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও বাণিজ্য অনুষদের ডিন শিবলী রুবায়েত-উল-ইসলাম বলেন, প্রশ্নের অনেকগুলো সেট থাকে। একটি প্রশ্ন কম থাকা সেটে যারা পরীক্ষা দিয়েছে তারা সবাই কমন নম্বর পাবেন।

একটি প্রশ্ন কম থাকা প্রশ্নে যেসব শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ওএমআর শিট পূরণ করেছেন ও যারা ওএমআর শিটে ওই প্রশ্নের উত্তর পূরণ করেননি উভয়েই নম্বর পাবেন বলে জানান তিনি।

পরীক্ষার্থীরা জানান, ‘গ’ ইউনিটের একটি সেটের প্রশ্নে ৭ নম্বর প্রশ্ন ছিল না। ওই সেটে ৬ নম্বর প্রশ্নের পরেই ছিল ৮ নম্বর প্রশ্ন।
এদিকে, সেটে প্রশ্ন না থাকা সত্বেও যেসব শিক্ষার্থী ৭ নম্বর প্রশ্নের উত্তর পূরণ করেছিলেন তাদের বেশ কয়েকজনকে ওএমআর শিট বদলে দেওয়া হয়েছে বলে ভর্তি কমিটি সূত্রে জানা গেছে।

এবার এক হাজার ২৫০ আসনের বিপরীতে ‘গ’ ইউনিটে এবার ৪২ হাজার ১৪৭টি আবেদন পড়ে।

পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেক্ট্রনিক ডিভাইস বা যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জালিয়াতি ঠেকাতে পরীক্ষার সময় ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করেছে।