[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সীমান্ত ছেড়ে যাচ্ছে ভারতীয়রা


প্রকাশিত: September 30, 2016 , 12:31 pm | বিভাগ: ইন্টারন্যাশনাল


inda

ইন্টারন্যাশনাল লাইভ : পাক-ভারত সীমান্তে বেজে উঠেছে যুদ্ধের দামামা। এ অবস্থায় সীমান্তে বসবাসকারী পাকিস্তান অধিকৃত কাশ্মীর ও ভারতীয়দের মাঝে আতংক বিরাজ করছে।

এদিকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর অভিযানের পর দেশটির সঙ্গে ভারতের পাঞ্জাব সীমান্তের ১০ কিলোমিটার এলাকা সংলগ্ন গ্রামের স্থানীয় লোকজনকে সরিয়ে নেয়া হচ্ছে। সীমান্ত ছেড়ে যাচ্ছেন হাজার হাজার ভারতীয়। জম্মু-কাশ্মীরেও সীমান্তঘেঁষা গ্রাম খালি করার প্রক্রিয়া শুরু হয়েছে।

পাঞ্জাব সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী।

কাশ্মীরের জঙ্গিঘাঁটিতে ভারতীয় সেনাবাহিনীর অপারেশন ‘সার্জিক্যাল স্ট্রাইক’-এ দুই পাক সেনা ও অনেক সন্ত্রাসী নিহত হয়েছে বলে দাবি করেছে ভারত।

তবে দুই সেনা সদস্য নিহত হওয়ার তথ্য স্বীকার করলেও পাকিস্তানে ঢুকে ভারতের সেনা অভিযানের তথ্য নাকচ করে দিয়েছে ইসলামাবাদ। পাকিস্তান বলছে, সীমান্তে গোলাগুলিতে দুই সেনা নিহত হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, জম্মু-কাশ্মীর সীমান্তে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর সীমান্ত সংলগ্ন ভারতীয় স্কুল ও অন্যান্য প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। হাসপাতালে ডাক্তার এবং নার্সদের সব ছুটি বাতিল করে দেয়া হয়েছে।

পাঞ্জাব ও রাজস্থান সীমান্তে ইতিমধ্যে বিএসএফের বাড়তি বাহিনী মোতায়েন করা হয়েছে।
এছাড়া কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশের পর পাক সীমান্তের পাঞ্জাবের ১০ কিলোমিটার এলাকার গ্রামগুলো থেকে স্থানীয়দের সরিয়ে নিচ্ছে স্থানীয় প্রশাসন।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিংহ বাদল সরকারি এ সিদ্ধান্ত বাস্তবায়নে প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন।

ঢাকা, ৩০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন