[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যে কারণে কিশোর ব্লগারের কারাদণ্ড (ভিডিও)


প্রকাশিত: September 30, 2016 , 10:23 pm | বিভাগ: ইন্টারন্যাশনাল,ক্রাইম এন্ড 'ল


 

Amosyee01+cl

ইন্টারন্যাশনাল লাইভ: ব্লগার। বয়সে কম। তাতে কি? অন্যায় তো হয়েছে। সে কারণে রেহাই নেই। অন্যায় আবদার নিয়ে লেখার দায়ে কারাদন্ড দেয়া হয়েছে। ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ করার জন্য এক কিশোর ব্লগারকে কারাদণ্ড দিয়েছে  আদালত। সিঙ্গাপুরে এই ঘটনা ঘটে।

১৭ বছর বয়সী ওই ব্লগারের নাম আমোস ই। খৃস্টান ও ইসলাম ধর্ম নিয়ে স্বেচ্ছায় ভিডিও পোস্ট ও সমালোচনামূলক মন্তব্য করায় তাকে দেয়া হয়েছে ৬ সপ্তাহের কারাদণ্ড। বিচারক ওং হিয়ান সান আদালতে বলেন, আমোসের কর্মকাণ্ড ‘সামাজিক অস্থিরতা তৈরি করতে পারে’। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, এ নিয়ে দুই বছরে দ্বিতীয়বারের মতো কারাবরণের রায় পেলেন আমোস। এর আগে গত বছর তাকে ৪ মাস তাকে কারাগারে থাকতে হয়। খৃস্টান ধর্মের বির”দ্ধে সমালোচনা ও দেশটির প্রয়াত নেতা লি কুয়ান ইউকে অপমান করার অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

তিনি অনলাইনে একটি ভিডিও প্রকাশ করেছিলেন। ওই ভিডিওতে লি কুয়ানকে তিনি যিশু খৃস্টের সঙ্গে তুলনা করেছিলেন। সিঙ্গাপুরে এ ধরনের কর্মকাণ্ডকে মারাত্মক অপরাধ হিসেবে গণ্য করা হয় এবং ধর্ম ও বর্ণের বিরুদ্ধে অপমানমূলক আচরণ ও বক্তব্যের প্রতি শূন্য সহনশীলতা (জিরো টলারেন্স) দেখানো হয়ে থাকে।

বৃহস্পতিবার মায়ের সঙ্গে আদালতে আসেন আমোস। তিনি সাংবাদিকদের বলেন, তার বক্তব্য ছিল ‘নায্য’। তবে ওই বক্তব্যের জন্য তিনি ‘গভীরভাবে অনুতপ্ত’ বলেও জানান। কিশোর এই ব্লগারের বিচারিক প্রক্রিয়া নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে মানবাধিকার সংস্থাগুলো।

তারা বলছে, এই মামলা বাকস্বাধীনতার বিরুদ্ধে হুমকিস্বরূপ। হিউম্যাস রাইটস ওয়াচের ফিল রবার্টসন বলেন, সিঙ্গাপুরকে আমোসির মতো মামলাগুলো নিয়ে নতুন করে ভাবতে হবে।

তিনি ইমেইলে বলেন, ‘কর্তৃপক্ষ প্রতিবার যখন তার বিরুদ্ধে যায়, এটা তার অনলাইনের অনুসারীদেরই বৃদ্ধি করে।’

ভিডিও:

ঢাকা, ৩০ সেপ্টেম্বর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএম