[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



মাইক্রোসফট থেকে সরে যাচ্ছেন কি লু


প্রকাশিত: October 1, 2016 , 4:07 pm | বিভাগ: আইটি


থহদগ

আইটি লাইভ: স্বাস্থের কারণ দেখিয়ে প্রতিষ্ঠান ছাড়ছেন মাইক্রোসফটের অ্যাপ্লিকেশনস অ্যান্ড সার্ভিসেস গ্রুপ-এর প্রধান কি লু।

তার এই প্রতিষ্ঠান ছেড়ে যাওয়ার বিষয়টি মার্কিন সফটওয়্যার জায়ান্টটি নিশ্চিত করেছে বলে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার। কয়েক মাস আগে লু এক ভয়াবহ মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হন।

নিজের শরীর ঠিক অবস্থায় আনার বিষয়ে নজর দিতেই প্রতিষ্ঠান ছাড়ছেন তিনি। তার এই ছেড়ে যাওয়া সাময়িক নাকি একেবারেই ছেড়ে যাচ্ছেন তা এখনও স্পষ্ট নয়।

বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে বলা হয়েছে, এটি মাইক্রোসফটের জন্য একটি বড় ক্ষতি। লু ২০০৮ সালে ইয়াহু থেকে মাইক্রোসফটে যোগ দেন। প্রতিষ্ঠানের স্পষ্টভাষী কর্মী উইন্ডোজ প্রধান টেরি মায়ারসন-এর বিপরীতে শান্ত ও চিন্তাশীল এই কর্মী সমতা বজায় রাখতেন বলে জানিয়েছেন মাইক্রোসফটের অনেকে। মায়ারসন ১৯৯৭ সাল থেকে মাইক্রোসফটে কাজ করছেন।

সাত্যিয়া নাদেলা মাইক্রোসফটের প্রধান হিসাবে দায়িত্ব নেওয়ার পর থেকে বিং আর এমএসএন নিয়ে লু আর মায়ারসন-এর মধ্যে ক্ষমতার লড়াই চলছিল। লু কাজের ক্ষেত্রে একজন ‘শান্তিপ্রিয়’ ও ‘কূটনীতিক’ লোক আর অপরদিকে মায়ারসন ‘উদ্ধত’ ও ‘তেজী’ লোক হিসেবে পরিচিত বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

মাইক্রোসফট অফিস, অফিস ৩৬৫, শেয়ারপয়েন্ট, এক্সচেঞ্জ, ইয়ামার, লিঙ্ক, স্কাইপ, বিং, বিং অ্যাপস, এমএসএন আর বিজ্ঞাপনী প্লাটফর্মগুলোর খাতে গবেষণা ও উন্নয়নেও লু’র কাজ ছিল।

এমএসএন, বিজ্ঞাপন আর ইয়ামার-এর অবস্থা নিচের দিকে ধাবিত হলেও, মাইক্রোসফট অফিস ৩৬৫ আর স্কাইপ-এর মতো কিছু খাতে প্রতিষ্ঠানটি উন্নতি করেছে। মাইক্রোসফটের বিভিন্ন অ্যাপে চলতি বছর কেনা লিংকডইন-এর ডেটা যুক্ত করতেও লু জড়িত হবেন বলা আশা করা হচ্ছিল।

মাইক্রোসফট আউটলুক আর অফিস ৩৬৫-এর প্রধান ভাইস প্রেসিডেন্ট রাজেশ ঝা লু’র পদে অধিষ্ঠিত হয়েছেন।

ঢাকা, ০১ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ