[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২ অক্টোবর


প্রকাশিত: October 1, 2016 , 9:18 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,বরিশালের ক্যাম্পাস


bu-live

ববি লাইভ: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদী স্নাতক কোর্সের ভর্তির আবেদন আগামী ২ অক্টোবর থেকে শুরু হবে। ওই দিন বিকেল ৫টা থেকে ৩০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিগত বছরের মতো এ বছর ইউনিট পরিবর্তনের জন্য আলাদাভাবে ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিতে হবে না। তবে স্ব স্ব ইউনিটে পরীক্ষা দেওয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি দেওয়া সাপেক্ষে অন্য ইউনিটের বিভাগ সমূহে ভর্তির সুযোগ থাকবে।

ভর্তির ব্যাপারে বিস্তারিত জানতে ও আবেদন করতে ওয়েবসাইট এ ভিজিট করুন http://admission.eis.bu.ac.bd ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ভর্তি পরীক্ষার স্থান, সময় ও আসন বিন্যাস যথাসময়ে ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে জানতে পারবে।

২০১২ সালের বা পরবর্তীতে যারা মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৫ অথবা ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা জিপিএ যোগ্যতা অনুসারে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবে।

‘ক’ ইউনিটে মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান দুই পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭ পেতে হবে। ‘খ’ ইউনিটে মাধ্যমিক বা সমমান ও মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান দুই পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬ পেতে হবে।

‘গ’ ইউনিটে মাধ্যমিক বা সমমান ও ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান দুই পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫০ পেতে হবে।

তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.০০ এর নিচে হলে তা গ্রহণযোগ্য হবে না।

ভর্তি পরীক্ষা: ‘খ’ ইউনিটের পরীক্ষা ১৮ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা, ‘গ’ ইউনিটের পরীক্ষা বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ও ‘ক’ ইউনিটের পরীক্ষা ১৯ নভেম্বর বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

অফিস চলাকালীন পরীক্ষা সম্পর্কিত তথ্য জানতে হেল্পলাইনে যোগাযোগ করা যাবে। ‘ক’ ইউনিটের জন্য-০১৮৪৬০৫৪৬৪১, ‘খ’ ইউনিটের জন্য-০১৮৪৬০৫৪৬৪১ ও ‘গ’ ইউনিটের জন্য- ০১৮৪৬০৫৪৬৪১ এবং সব ইউনিটের জন্য ০২-৯৬৬৯৯৩৪ এ নম্বরে কল করা যাবে।

ঢাকা, ০১ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ