[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শাহজালাল বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তির আবেদন যেভাবে


প্রকাশিত: October 3, 2016 , 2:09 am | বিভাগ: আপডেট,এডমিশন,পাবলিক ইউনিভার্সিটি


sust

শাবি লাইভ : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে ১৬ই অক্টোবর থেকে। আবেদন করা যাবে ১৬ই অক্টোবর সকাল ১০টা থেকে ১০ নভেম্বর রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ই নভেম্বর।

বিগত বছরের মত এবারও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মুঠোফোনে টেলিটক প্রি-পেইড সংযোগ থেকে আবেদন করতে হবে। ভর্তি পরীক্ষার আবেদন করার জন্য টেলিটক সিম থেকে SUST এইচএসসি শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর, পরীক্ষার রোল নম্বর, পাশের সন এবং এসএসসি শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর, পরীক্ষার রোল নম্বর, পাশের সন এবং ইউনিটের কীওয়ার্ড লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করে আবেদন করা যাবে।

উদাহরণ : SUST<space>SYL<space>123456<space>2016<space>SYL<space>654321<space>2014<space>A

এবারের ভর্তি পরীক্ষা ‘এ’ ও ‘বি’ এই দুই ইউনিটে অনুষ্ঠিত হবে। তবে কোঠায় আবেদনকৃতদের ক্ষেত্রে ইউনিটের কীওয়ার্ডের পর কোঠা কোড দিতে হবে। কোঠা কোডগুলো হল মুক্তিযোদ্ধার সন্তান-FFQ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী-DIQ, প্রতিবন্ধী-, পোষ্য- WAQ, বিকেএসপি- BKQ।

উদাহরণ :

SUST<space>SYL<space>123456<space>2016<space>SYL<space>654321<space>2014<space>A<space>FFQ

পরবর্তীতে শিক্ষাবোর্ড থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে আবেদনকারী যোগ্য বিবেচিত হলে নির্ধারিত ফি কেটে নিয়ে ভর্তি পরীক্ষার রোল ও প্রবেশপত্রের জন্য একটি  User Id ও Password দেয়া হবে। যা ব্যবহার করে প্রবেশপত্র প্রিন্ট করে সঙ্গে দুই কপি ছবি নিয়ে পরীক্ষার হলে আসতে হবে।

কারো  User Id ও Password হারিয়ে গেলে SUST<space>HELP<space> এইচএসসি/সমমানপরীক্ষার শিক্ষাবোর্ডের নামের কোড <space> এইচএসসি/সমমান পরীক্ষার রোল নম্বর<space>এইচএসসি/সমমান পরীক্ষার পাশের সাল<space>ইউনিট লিখে যে-কোন Teletalk  মোবাইল ফোন থেকে ১৬২২২ নম্বরে SMS করতে হবে।

উদাহরণ : SUST<space>HELP<space>SYL<space>123456<space>2016<space>A

উল্লে­খ্য, ২০১৫ অথবা ২০১৬ সালে অনুষ্ঠিত এইচ.এস.সি (সাধারণ ও কারিগরি)/আলিম/ডিপ্লোমা-ইন-কমার্স/সমমান এবং ২০১৩ অথবা ২০১৪ সালে অনুষ্ঠিত এস.এস.সি (সাধারণ ও কারিগরি)/দাখিল বা সমমান পরীক্ষাতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র- ছাত্রীদের ২০১১ অথবা ২০১২ সালে অনুষ্ঠিত এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যে সকল ছাত্র-ছাত্রী বিজ্ঞান শাখা থেকে এইচএসসি বা সমমান পরীক্ষা পাশ করেছে তারা এ ও বি উভয় ইউনিটেই এবং অন্যেরা শুধু এ ইউনিটে আবেদন করতে পারবে।

এ ইউনিটে আবেদন করার জন্যে এইচ.এস.সি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৬.৫ থাকতে হবে। বি ইউনিটে আবেদন করার জন্যে এইচএসসি/সমমান ও এসএসসি/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ সহ মোট ৭.০ থাকতে হবে। জিসিই ও লেভেলে কমপক্ষে ৩টি বিষয়ে বি গ্রেডসহ ৫টি বিষয়ে পাশ এবং জিসিই এ লেভেলে কমপক্ষে ২টি বিষয়ে বি গ্রেডসহ ৩টি বিষয়ে পাশ থাকতে হবে। বিদেশী শিক্ষার্থীদের ক্ষেত্রে স্কোর ১১০০ থাকলে সরাসরি ভর্তি হতে পারবে। অন্যথায় প্রচলিত নিয়মেও পরীক্ষা দিতে হবে।

ভর্তি সংক্রান্ত যে কোন বিষয়ে জানতে চাইলে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ০১৫৫৫৫৫৫০০১-৫ হটলাইনে এবং বিস্তারিত www.sust.edu এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

ঢাকা, ০৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন