[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যে ড্রোন মিনিটে পাঁচ কাঠা জমিতে কীটনাশক ছিটাবে


প্রকাশিত: October 3, 2016 , 10:19 am | বিভাগ: আপডেট,আবিষ্কার,খুলনার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


ku+drun+cl

খুবি লাইভ: খুবি লাইভ: তাক লাগিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের এক মেধাবী শিক্ষার্থী। শিগিরই তার আবিস্কার ড্রোন কাজে লাগানো হবে। কৃষি ক্ষেত্রে ব্যবহার উপযোগী ড্রোনটি আবিস্কার করে তিনি সুনাম ছড়িয়েছেন মেধাবী ছাত্রসমাজের। যে ড্রোন মিনিটে পাঁচ কাঠা জমিতে কীটনাশক ছিটাবে। মাত্র ৫ কেজি ওজনের ড্রোনটি একবারে ২৫ মিনিট উড়তে পারবে। ওই ড্রোনটি সফল উড্ডয়নও করা হয়।

সম্প্রতি খুলনা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে পরীক্ষামূলকভাবে কৃষি ক্ষেত্রে ব্যবহার উপযোগী ড্রোনের সফল উড্ডয়ন করা হয়। এসময় শতশত উৎসুক শিক্ষার্থী ও এলাকাবাসী তা উপভোগ করেন। লোকজন আবিস্কারক ও সুপারভাইজারকে এক নজর দেখার জন্যে ভিড় জামায়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের ইলেট্রোনিক্স এন্ড কউিনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের পক্ষ থেকে এই ড্রোনটি তৈরি করা হয়। সংশ্লিষ্ট ডিসিপ্লিনের অ্যাসিসট্যান্ট প্রফেসর ড. মো. শামীম আহসানের তত্ত্বাবধানে ডিসিপ্লিনের মাস্টার্সের ছাত্র কাজী মাহমুদ হাসান এই ড্রোনটি আবিস্কার করেছেন।

এটি প্রাথমিকভাবে ৮০ফুট উঁচু দিয়ে উড্ডয়ন করে এবং কিভাবে কৃষি জমিতে কীটনাশক ছিটাবে তা দেখানো হয়। সফল ভাবে কীটনাশক ছিটিয়ে দেখিয়েছে ড্রোনটি।

এছাড়া উঁচুতে আম গাছে বা অন্যান্য ফলজগাছেও প্রয়োজনে কীটনাশক ছিটাতে পারবে। ড. মো. শামীম আহসান ক্যাম্পাসলাইভকে বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে ড্রোনটি তৈরি ও উড্ডয়ন করা হয়েছে। ড্রোনের গতি ঘণ্টায় ৩৮ কিলোমিটার।

ku+drun2

প্রতি মিনিটে পাঁচ কাঠা জমিতে কীটনাশক ছিটাতে পারবে এ ড্রোন। ড্রোনের বিবরণ সম্পর্কে প্রধান তত্ত্বাবধায়ক বলেন, অটোনমাস মাল্টি-ফাংশনাল ড্রোন এটি। ড্রোনটি কীটনাশক স্প্রে, মনিটরিং/সারভেইল্যান্স, আবহাওয়া সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে ব্যবহার করা যাবে।

এছাড়া এতে উচ্চ ক্ষমতা সম্পন্ন রোটেড ক্যামেরা সংযুক্ত করা সম্ভব হবে। বর্ণনা দিয়ে তিনি জানান, ৫ কেজি ওজনের ড্রোনটি একবারে ২৫ মিনিট উড়তে পারবে। এর সর্বোচ্চ উড্ডয়ন উচ্চতা ২০০ মিটার, যা ৩ লিটার কীটনাশক বহনে সক্ষম।

তাছাড়া কৃষির অন্যান্য আরও কাজে কিভাবে ব্যবহার করা যাবে সে বিষয়ও ভেবে দেখা হচ্ছে। খুব শীঘ্রই এটির আনুষ্ঠানিক উড্ডয়ন উদ্বোধন করা হবে বলে জানান প্রকল্পের তত্ত্বাবধায়ক।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান প্রকল্পের গবেষকদের এ সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন।

‘ক্যাম্পসলাইভ পরিবারের পক্ষ থেকে প্রফেসর ড. মো. শামীম আহসান ও তরুণ আবিস্কারক কাজী মাহমুদ হাসানকে আন্তরিক শুভেচ্ছা মোবারক এবং সফলতা কামনা করা হয়’।

 

ঢাকা, ০৩ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএসটি