[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বেঁধেছি কাশের গুচ্ছ আমরা…


প্রকাশিত: October 4, 2016 , 10:13 pm | বিভাগ: অপিনিয়ন


KESH

ইসমত পারভীন রুনু: জীবনের সব অনিশ্চয়তা ও বিষন্নতার মাঝে তুমি ছিলে এক টুকরো চাঁদের আলো। মায়াময় প্রকৃতির এক শুভ্র প্রতীক। আত্মপ্রত্যয়ী একজন ভাল মনের মানুষ। ২৭ সেপ্টেম্বর। বাবা-মায়ের কোল আলো করে এ দিনটিতেই তুমি জন্মে ছিলে। শুভ জন্মদিন ‘শাওনি’ মামনি। তোমার জন্মদিনে আজ নেই কোন আনুষ্ঠানিকতা, রং-বেরংয়ের মোমবাতির উজ্জ্বল মুগ্ধ আলো। বাহারি বেলুনের রংধনু সাজ। নেই আমন্ত্রিত অতিথিদের সমাগম।

বাঁধভাঙ্গা উচ্ছ্বাস। নিঃসীম নীরবতা চারদিক থেকে ঘিরে রেখেছে “শাওনি” নামের বাড়িটিকে। কারণ একটাই, এ আনন্দের দিনে তুমিই আমাদের মাঝে আর নেই। নির্মম একটি সড়ক দুর্ঘটনায় আমরা চিরতরে হারিয়ে ফেলেছি তোমাকে। তাইতো এই ক্ষণস্থায়ী পৃথিবীতে তুমি ক্ষণজন্মা হয়েই আবির্ভূত হয়েছিলে। আবার সবাইকে  কাঁদিয়ে শরতের শিশির ভেজা শিউলি হয়েই তোমার প্রস্থান।

স্মৃতির মায়া জালে, থরে থরে সাজানো থাকলো তোমার রেখে যাওয়া ছোট ছোট ঘটনা আর ভাল-মন্দ মেশানো কিছু মূহুর্ত। এর প্রভাবে আমাদের হৃদয়ের গহীনে স্থায়ী আসনে করে নিলো এক বুক কষ্ট, আর্তনাদ, আর অব্যক্ত যন্ত্রণা।

শৃংখলা, নৈপূণ্য, মানবিকতায় ছোটবেলা থেকেই তুমি ছিলে সক্রিয়। তারই স্বাক্ষর বহন করছে চিড়িয়াখানায় অনেকদিন আগে তোলা তোমার এই ছবিটি। শ্রেণিবৈষম্য প্রতিনিয়তই তোমাকে বিচলিত, ব্যথিত করতো।

অপরের মঙ্গল কামনায়, সহযোগিতায় তোমার হাত ছিল অবারিত। বিচক্ষণতা, বিশালতায় তোমাকেই আমাদের যোগ্য উত্তরসুরি ভেবেছিলাম, তেমনিই থাকবে। অসহায়দের পাশে দাঁড়ানো ছিল তোমার ব্রত। তুমি সুবিধাবঞ্চিত শিশুদের সাধ্যমত সহযোগিতা করতে দু’হাত বাড়িয়ে। তোমার এ মানবিক মূল্যবোধ, আমাদের আকৃষ্ট করতো। সেজন্য আমরা গর্বিত, আনন্দিত। তোমার জন্মদিনে আমাদের প্রার্থনা, আল্লাহ্‌পাক যেন তোমাকে বেহেস্ত নসীব করেন।

তুমি আমাদের মধ্যে না থাকলেও ফুপ্পিরা, চাচ্চুআব্বি, ছোটমা আমরা তোমায় ভুলিনি, ভুলবো না, ভুলতে পারবো না। তুমি আছ আমাদের সকল অনুভূতি, আবেগের সবটা জুড়ে। তুমি বেঁচে থাকবে বাবা-মায়ের প্রাণশক্তি, নয়নের মণি হয়ে। কবির ভাষায় আবারও বলতে চাই-

“বেঁধেছি কাশের গুচ্ছ আমরা,
গেঁথেছি শেফালী মালা নবীন ধানের মঞ্জরী দিয়ে,
সাজিয়ে এনেছি ডালা”

লেখিকাঃ সংস্কৃতি কর্মী ও সংগঠক, সিলেট।

 

ঢাকা, ০৪ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ